রুশ সাবমেরিন ডুবিয়ে দেওয়ার দাবি ইউক্রেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, ক্রিমিয়া উপত্যকায় নোঙর করা অবস্থায় থাকা রাশিয়ার একটি সাবমেরিনে তারা হামলা চালিয়ে ধ্বংস করেছে। রোববার (৪ আগস্ট) বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
ইউক্রেনের জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেছেন, ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করা কিলো ক্লাস সাবমেরিন দ্য রুস্তভ-অন-ডন বন্দর নগরী সেভাস্তপোলে শুক্রবারের ওই হামলার পর ডুবে গেছে।
ধারণা করা হচ্ছে, রাশিয়ার কৃষ্ণ সাগরে মোতায়েন থাকা চারটি সাবমেরিনের একটি হলো এই সাবমেরিন, যা ক্যালিবার ক্রুজ মিসাইল নিক্ষেপে সক্ষম। তবে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। 
কিয়েভের কর্মকর্তারা বলেছেন, তাদের হামলায় ক্রিমিয়ার রাশিয়ার চারটি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও ধ্বংস হয়েছে। রাশিয়া ২০১৪ সালে ওই উপত্যকা দখল করে নিয়েছিল।
এর আগে যুক্তরাজ্যের গোয়েন্দা কর্মকর্তারা গত সেপ্টেম্বরে ক্ষেপণাস্ত্র হামলায় রুস্তভ-অন-ডন ‘সম্ভবত মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে’ বলে উল্লেখ করেছিল। এটি তখন সেভাস্তপোল শিপইয়ার্ডে রক্ষণাবেক্ষণ কার্যক্রমেও আওতায় ছিল। 
শনিবার কিয়েভে জেনারেল স্টাফের বিবৃতিতে বলা হয়, রুস্তভ-অন-ডনের ধ্বংস আবারো প্রমাণ করলো যে কৃষ্ণ সাগরে ইউক্রেনের সীমানার মধ্যে কোনো রুশ জাহাজ নিরাপদ নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.