রুশ রাষ্ট্রদূতের মুখে লাল রং ছুড়ে মারলেন বিক্ষোভকারীরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনে সামরিক আগ্রাসনের প্রতিবাদে পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রেয়েভকে লক্ষ্য করে লাল রং ছুড়ে মেরেছেন একদল বিক্ষোভকারী। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী উদযাপনের আয়োজনে এ ঘটনা ঘটে।
পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সোভিয়েত সেনাদের সমাধিতে পুষ্পস্তপক অর্পণের সময় রাশিয়ার রাষ্ট্রদূতকে লক্ষ্য করে লাল রঙ ছুড়ে মারেন বিক্ষোভকারীরা। খবর আল জাজিরা।
এক ভিডিওতে দেখা গেছে, রুশ রাষ্ট্রদূত ও কয়েকজন পথচারীর মুখে ও শরীরে লাল রঙ ছিটানো। আন্দ্রেয়েভের মুখ লাল রঙে ঢেকে গেছে এবং তিনি চোখ-মুখ মোছার চেষ্টা করছেন। বিক্ষোভকারীরা রাষ্ট্রদূত ও অন্যদের কবরস্থানে ফুল দিতে বাধা দেন।
এ সময় বিক্ষোভকারীরা ইউক্রেনের পতাকা বহন করছিলেন। তারা ‘ফ্যাসিবাদী’, ‘খুনি’ বলে স্লোগান দেন। পরে রাষ্ট্রদূত ও তার সঙ্গে থাকা প্রতিনিধিরা পুলিশের সহায়তায় ঘটনাস্থল ত্যাগ করেন।
প্রাইভেট ব্রডকাস্টার টিভিএন২৪ জানিয়েছে, আগের দিন কবরস্থানের একটি স্মৃতিস্তম্ভে ইউক্রেনের পতাকার রং নীল ও হলুদে ‘কিল পুতিন’ শব্দগুলো লেখা দেখা গেছে। লেখাটি পরে মুছে ফেলা হয়।
টিভিএন২৪ এর সঙ্গে সাক্ষাৎকারে একজন প্রতিবাদকারী বলেছেন, রাষ্ট্রদূতকে লাল রঙে ঢেকে দেওয়া দারুণ হয়েছে! আমাদের সমস্ত হৃদয় দিয়ে আমরা যুদ্ধবিধ্বস্ত মারিওপোলের সঙ্গে আছি।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর থেকে ৩০ লাখের বেশি ইউক্রেনীয় নাগরিক পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.