রুশ যোগাযোগ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন ওয়াগনার বাহিনী, দাবি প্রিগোজিনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন দাবি করেছেন, রুশ সরকারের যোগাযোগ ব্যবস্থা চ্যানেল থেকে তার বাহিনীকে বিচ্ছিন্ন করা হয়েছে। বৃহস্পতিবার নিজের টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় এই অভিযোগ করেছেন তিনি। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।
প্রিগোজিন দাবি করেছেন, প্রকাশ্যে তার বাহিনীর যোদ্ধাদের জন্য গোলাবারুদ চেয়ে আহ্বান জানানোর কারণে ওয়াগনার গ্রুপকে ব্লক করে দিয়েছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন।
২০২২ সালের শেষ দিকে ইউক্রেনে রুশ আক্রমণে গুরুত্বপূর্ণ হিসেবে আবির্ভূত হয় এই রুশ ভাড়াটে বাহিনী। কারাগার থেকে যোদ্ধা সংগ্রহ এবং নৃশংস কৌশলের কারণে বিশ্ব মিডিয়ায় ব্যাপক কাভারেজ পান বাহিনীটির প্রধান প্রিগোজিন। ওয়াগনার গ্রুপের দাবি, পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুত দখলে রুশ আক্রমণের নেতৃত্ব দিচ্ছে তারা। গত কয়েক সপ্তাহ ধরে প্রিগোজিন একাধিকবার প্রকাশ্যে আরও গোলাবারুদ সরবরাহের জন্য রুশ সেনাবাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে আহ্বান জানিয়েছেন।
দ্য মস্কো টাইমস-এর এক প্রতিবেদনে প্রিগোজিনের বার্তার ইংরেজি ভাষান্তর তুলে ধরা হয়েছে। এতে প্রিগোজিন বলেছেন, গোলাবারুদ সরবরাহের আহ্বান থামাতে তারা ওয়াগনার বাহিনীর সব ইউনিটের বিশেষ (সরকারি) ফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। সিদ্ধান্ত গ্রহণে জড়িত সংশ্লিষ্ট সংস্থাগুলোতেও আমার প্রবেশাধিকার বাতিল করা হয়েছে।
তিনি আরও বলেছেন, এখন আমি শুধু মিডিয়ার মাধ্যমে আরও সরবরাহের আহ্বান জানাতে পারি। হয়ত আমি এটাই করব।
এক সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে বিবেচনা করা হতো প্রিগোজিনকে। কিন্তু সম্প্রতি রুশ কর্মকর্তা ও ক্রেমলিনের সঙ্গে তার দূরত্ব বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সোমবার এক খবরে জানা গেছে, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর সদর দফতরে ওয়াগনার বাহিনীর প্রতিনিধিকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।
ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) থিংক ট্যাংক জানুয়ারিতে বলেছিল, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমালোচনা করে প্রিগোজিন একাধিক বক্তব্য দেওয়ার পর পুতিনের সঙ্গে তার দূরত্ব বেড়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.