রুশ ভূখণ্ডে দূরপাল্লার হামলায় সবুজ সংকেত পেলো না ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে ইউক্রেনকে সবুজ সংকেত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়নি। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের বৈঠক শেষে তেমন আভাসই পাওয়া গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ইউক্রেনকে দূরপাল্লার স্টর্ম শ্যাডো মিসাইল ব্যবহারের অনুমতি দিতে বাইডেনকে রাজি করানোর চেষ্টা হয়েছে কিনা, এমন প্রশ্নের সরাসরি উত্তর দেননি স্টারমার। তিনি বলেছেন, ‘একাধিক বিষয়ে আমাদের মধ্যে দীর্ঘ ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা ইউক্রেন, মধ্যপ্রাচ্য ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইস্যু নিয়ে আলোচনা করেছি।’
এদিকে হোয়াইট হাউজের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘রাশিয়ায় প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া ও ইরান। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক অভিযান শুরুর পর থেকে প্রায় নিয়মিত বোমাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে রাশিয়া। রুশ হামলার ঘাঁটি, সামরিক গুরুত্বপূর্ণ অস্ত্রাগার, শক্তি উৎপাদন কেন্দ্র- সবই রুশ ভূখণ্ডের বেশ অভ্যন্তরে অবস্থিত।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদের কাছে রুশ ভূখণ্ডে দূরপাল্লার পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলার অনুরোধ জানিয়ে আসছেন। তিনি বিশ্বাস করেন, কেবল এভাবেই যুদ্ধের সমাপ্তি টানা সম্ভব।
এর আগে, ইউক্রেনকে এই অনুমতি প্রদানে বিরত থাকার জন্য পশ্চিমাদের সতর্ক করেছিলেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, এমন পদক্ষেপ নিলে রাশিয়ার সঙ্গে প্রত্যক্ষ যুদ্ধে জড়াবে ন্যাটো জোট। 
যুদ্ধের পরিধি বেড়ে যাওয়ার আশঙ্কায় রাশিয়ার অভ্যন্তরে এখন পর্যন্ত দূরপাল্লার হামলা চালানোর অনুমতি কিয়েভকে দেয়নি পশ্চিমারা।
গত মাসে ইউক্রেনীয় বাহিনী কুরস্ক অভিযান শুরুর পর ব্রিটেন তাদের বিবৃতিতে জানায়, আত্মরক্ষার্থে ব্রিটিশ অস্ত্র ব্যবহারের ‘সুস্পষ্ট’ অধিকার ইউক্রেনের রয়েছে। এমনকি, রাশিয়ার অভ্যন্তরেও তা ব্যবহারে বাঁধা নেই। তবে স্টর্ম শ্যাডোর মতো দূরপাল্লার অস্ত্র ইউক্রেনের সীমানার বাইরে ব্যবহারের বিষয়ে মন্তব্য করা হয়নি।
চলতি বছরের শুরুর দিকে ওয়াশিংটনের পক্ষ থেকে কিয়েভকে দূরপাল্লার অস্ত্র সরবরাহ করা হয়েছে। কিন্তু বাকি মিত্রদের মতো ইউক্রেনের সীমানার বাইরে সেগুলো ব্যবহারে নিষেধাজ্ঞা তারাও দিয়ে রেখেছে।
এদিকে, বাইডেন-স্টারমার বৈঠকের আগে, পৃথক এক বিবৃতিতে মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, রুশ ভূখণ্ডে দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলায় ইউক্রেনের ওপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওয়াশিংটন এগুলো শিথিল করবে না।

Comments are closed, but trackbacks and pingbacks are open.