রুশ ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিল ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেন। শুক্রবার (১০ মার্চ) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্কে রুশ সেনাদের লক্ষ্য করে হামলা চালায় ইউক্রেনীয় সেনারা। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলা চালানো হয় বলে দাবি তাদের। অঞ্চলটি দখলে নিতে অগ্রসর হচ্ছে রুশ বাহিনী।
বৃহস্পতিবার (৯ মার্চ) ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করে মস্কো জানিয়েছে, গত সপ্তাহে রুশ ভূখণ্ডে ইউক্রনীয় গোষ্ঠীর সন্ত্রাসী হামলার প্রতিবাদে এই হামলা চালানো হয়েছে। কিয়েভের দাবি, ৮১টি ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া। এর মধ্যে অন্তত ৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।
ওই হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এতে বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। কেন্দ্রগুলো ফের সচল করতে কাজ চলছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।
হামলায় ক্ষতিগ্রস্ত ভবনের নিচ থেকে শুক্রবারও বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও অনেকে আটকা পড়ে রয়েছে। এতে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
রুশ ক্ষেপণাস্ত্র হামলার কারণে এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন ইউক্রেনের বিভিন্ন এলাকা। বিদ্যুৎ সংযোগ না থাকায় ব্যাহত হচ্ছে জনজীবন। তবে দ্রুত পরিস্থিতি ঠিক করতে কাজ করে যাচ্ছে কিয়েভ বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
একই সঙ্গে বেসামরিক মানুষদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে আর্ন্তজাতিক সম্প্রদায়কে মস্কোর বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার আহ্বান জানান তিনি।
এদিকে দোনেৎস্কের বাখমুত শহর দখল করে নিয়েছে রুশ বাহিনী। তবে উভয় পক্ষের মধ্যে এখনও তুমুল লড়াই চলছে। একে অপরের হামলা-পাল্টা হামলা চালাচ্ছে দুই দেশের যোদ্ধারা। ইউক্রেনীয় বাহিনী বলেছে, গত ২৪ ঘণ্টায় রুশ বাহিনীর ছোড়া প্রায় ১২৪টি হামলা রুখে দিয়েছে তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.