রুশ-ইউক্রেন তৃতীয় দফা বৈঠকের সময় জানালেন পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির চ্যান্সেলর ওলাফ সোলজকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, চলতি সপ্তাহের শেষে ইউক্রেনের সঙ্গে তৃতীয় দফা বৈঠক অনুষ্ঠিত হবে।
আজ শুক্রবার (০৪ মার্চ) দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথোপকথনের পর এমন তথ্য জানা গেছে।
যুদ্ধ বন্ধে প্রয়োজনীয় কোনো সফলতা আসেনি বৃহস্পতিবারের দ্বিতীয় দফা বৈঠক থেকে। তবে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে একটি মানবিক করিডল স্থাপনের ব্যাপারে দুপক্ষ একমত হয়েছেন।
বৃহস্পতিবার (৪ মার্চ) ইউক্রেনের জ্যেষ্ঠ কর্মকর্তা মিখাইলো পডোলোক এক টুইটবার্তায় বলেন, দ্বিতীয় দফার আলোচনা শেষ হয়েছে। কিন্তু ইউক্রেনের জন্য যে ধরনের সফলতা দরকার ছিল; তা আসেনি। কেবল মানবিক সংস্থাগুলোর জন্য একটি সফলতা আছে।
তিনি বলেন, বেসামরিক নাগরিকদের শান্তিপূর্ণভাবে সরিয়ে নিতে আমরা যৌথভাবে একটি নিরাপদ মানবিক করিডর স্থাপনে একমত হয়েছি। যাতে তীব্র লড়াই চলা অঞ্চলগুলোতে তাদের খাদ্য ও ওষুধ সরবরাহ সহজ হয়।
ইউক্রেনের এই কর্মকর্তা বলেন, কোনো কোনো স্থানে লোকজনকে সরিয়ে নেওয়ার স্বার্থে অস্থায়ী অস্ত্রবিরত হওয়ার সম্ভাবনা রয়েছে।
তবে ভবিষ্যতে দুপক্ষ আলোচনা চালিয়ে যেতে একমত হয়েছেন। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি আলাপ করতে চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
তিনি বলেন, আমরা রাশিয়ায় হামলা চালাচ্ছি না, তেমন কোনো পরিকল্পনাও নেই। আপনারা আমাদের কাছে কী চাচ্ছেন? পুতিনকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমার সঙ্গে বসুন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের মতো ত্রিশ মিটার দূরে না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.