রুশ আগ্রাসনের শঙ্কার মধ্যে এরদোগান’র সঙ্গে কথা বললেন ইউক্রেন’র প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্কতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে ফোনালাপ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।
গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) তুরস্কের প্রেসিডেন্টের যোগাযোগ দপ্তর থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 
এতে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে ফোনে আঙ্কারা-কিয়েভের মধ্যে সম্পর্কসহ আঞ্চলিক বিষয় নিয়ে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ করেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্র সতর্ক করেছে যে, রাশিয়া হয়তো ইউক্রেনে আক্রমণ চালানোর পরিকল্পনা করছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনসহ দেশটির কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে বলেছেন, আমরা রাশিয়ার সামরিক তৎপরতা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি।
অন্যদিকে ব্লুমবার্গ এক প্রতিবেদনে বলছে, বাইডেন প্রশাসন আরও এক ধাপ এগিয়ে গেছে।  তারা আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় মিত্রদের সতর্ক করে দিয়েছে রাশিয়ার সম্ভাব্য আক্রমণের বিষয়ে।
এ সতর্কতার পর, ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ রাশিয়াকে সতর্ক করে বলেন, কিয়েভের সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েনের ঘটনায় পশ্চিমা সামরিক জোট ইউক্রেনের পাশে রয়েছে।
২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করে নেয়। এ পদক্ষেপের তীব্র বিরোধী ন্যাটোর সদস্য দেশ তুরস্ক। আঙ্কারা ইউক্রেনের অখণ্ডতার সমর্থক। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও জাতিসংঘও রাশিয়ার ক্রিমিয়া দখলকে অবৈধ হিসেবে বিবেচনা করে। (সূত্র: ডেইলি সাবাহর)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.