রিও অলিম্পিক প্রধানের ৩০ বছরের জেল

বিটিসি স্পোর্টস ডেস্ক: ২০১৬ অলিম্পিক আয়োজনে ভোট কেনার অভিযোগে ৩০ বছর ১১ মাসের  কারাদণ্ড দেওয়া হয়েছে রিও অলিম্পিক প্রধান কার্লোস আর্থার নুজমানকে।
গত বৃহস্পতিবার এই রায় প্রকাশ করেন বিচারক মার্সেলো ব্রেতাস। শুধু ভোট কেনাই নয় ৭৯ বছর বয়সী নুজমানের ওপর দুর্নীতি, মানি লন্ডারিং, অপরাধ সংগঠন ও কর ফাঁকির অভিযোগও আছে।
সবগুলো অভিযোগেই দোষী প্রমাণিত হয়েছেন তিনি। অবশ্য আপিল করার আগ পর্যন্ত জেলে যেতে হচ্ছে না থাকে। এই বিষয় নুজমান বা তার আইনজীবী কোনো কথা বলেননি।
নুজমান ছাড়াও কারাদণ্ড দেয়া হয়েছে রিওর সাবেক গভর্নর সার্জিও কাব্রাল, রিও অলিম্পিক কমিটির ডিরেক্টর জেনারেল অফ অপারেশন আর্থুর সোয়ারেস ও লিওনার্দো গ্রাইনার।
তদন্ত কর্মকর্তারা জানান, এই তিনজন আন্তর্জাতিক অ্যাথলেটিক ফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট  লামিন দিয়াক ও তার ছেলেকে ঘুষ দিয়েছিলেন ভোটের জন্য। প্রথমে অস্বীকার করলেও পরে স্বীকার করে নিয়ে গত বছর থেকে ফ্রেঞ্চ কোর্টের দেওয়া রায়ে জেলের সাজা খাটছেন দিয়াক ও তার ছেলে।
এদিকে কাব্রাল বিভিন্ন মামলায় ২০১৬ থেকেই আছেন জেলে। ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের রাজধানী রিওর গভর্নর ছিলেন। দুই বছর আগে বিচারক ব্রেতাসকে কাব্রাল জানান আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায় ভোট কেনার জন্য প্রায় দুই মিলিয়ন ডলার ঘুষ দেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.