রাস্তায় নির্মাণ সামগ্রী : দুর্ভোগে নাটোর শহরবাসী

নাটোর প্রতিনিধি: নাটোর শহরের বিভিন্ন রাস্তায় ভবন ও মার্কেটের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন শহরবাসী। নাটোর শহরের বিভিন্ন রাস্তায় ভবনের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন শহরবাসীকে। যানজট-দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে প্রতিনিয়ত। কোন নিয়মনীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা। আইন অনুযায়ী, রাস্তায় ইট, বালু ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি। কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না।
নাটোর পৌরসভা ও পুলিশ প্রশাসনের পক্ষ বারবার মাইকিং করে নিষেধ করা হলেও কর্ণপাত করছেনা প্রভাবশালী ভবন মালিকরা  আইন অনুযায়ী রাস্তায় ইট, বালু ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি হলেও কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ফেলে রাখছেন ভবন মালিকরা। ফলে শহরে যানজট ও ছোট বড় দুর্ঘটনাসহ প্রতিনিয়ত নানা সমস্যায় পড়তে হচ্ছে শহরবাসীদের।
সরেজমিনে দেখা যায়,শহরের জেলা সদর রোড,লালবাজার লালবাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়গাছা, পালপাড়া, কানাইখালী, কান্দিভিটুয়া,পটুয়াপাড়া,মাদ্রাসামোড়,চৌকিরপাড়,বুড়াদরগাহ,কাপুড়িয়পট্রি সহ বিভিন্ন এলাকায়বহুতল ভবন নির্মাণের কাজে ইট, বালু ও পাথর রাস্তার উপর মজুদ করে রেখেছে। ফলে ওই রাস্তায় যান চলাচলে বিঘœ ঘটছে। ওই সব নির্মাণ সামগ্রীর কারণে পথচারীদের নিরাপদ চলাচলের ফুটপাতটিও ব্যবহার করা যাচ্ছে না। নির্মাণাধীন ভবনের মালিকের লোকজন রাস্তা বন্ধ করে নির্মাণ সামগ্রী মজুদ করে রেখেছে।
স্থানীয়রা বলছেন, শহরের বিভিন্ন এলাকার রাস্তা ও ফুটপাত দখল করে দীর্ঘদিন যাবৎ নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন। শুধু তাই নয়, মাঝে মধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়াই যানজট লেগেই থাকে। এরপরও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায় না। আগে কম থাকলেও বর্তমান সময়ে পৌরসভার বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণ সামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ করেছেন।
পথচারী আবুল হোসেন বলেন, অনেকদিন ধরেই রাস্তার উপর পাথর, বালু ও ইট রেখে ভবন নির্মাণ কাজ করছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখার পাশাপাশি ফুটপাত বন্ধ করে ভবন নির্মাণ করছে এ নিয়ে কারও কোন মাথা ব্যাথা নেই।
এ বিষয়ে আবু মিয়া, রহিম আলী, কলিম আলীসহ অনেকেই অভিযোগ করে বলেন, কাজের কারণে সব সময় শহরের বিভিন্ন জায়গায় যেতে হয়। ইদানিং শহরের বিভিন্ন রাস্তায় ভবন নির্মাণ সামগ্রী রেখে রাস্তা ছোট করে ফেলেছে। আর এই সকল সামগ্রী রাখার কারণে রাস্তায় বেশির ভাগ অংশে বালু ও পাথর ছড়িয়ে ছিটিয়ে থাকে। এরমধ্য দিয়ে মোটরসাইকেল চালাতে অনেক ভয় লাগে। মাঝে মধ্যেই বালু ও পাথরের কারণে অনেকেই মোটরসাইকেল থেকে পড়ে ব্যাথা পেয়েছেন।
শহরের ব্যাটারিচালিত অটোরিক্সা চালকরা বলেন, পৌর শহরের প্রায় সড়কগুলোতেই খারাপ অবস্থা।
ষ্টেশন বাজার ছোট রাস্তার মোড় থেকে পৌরসভা কার্যালয় হয়ে সদর হাসপাতাল রোড পর্যন্ত যাত্রী নিয়ে যাই। রাস্তায় দীর্ঘদিন ধরে ইট, বালু ও পাথর রাখার কারণে চলাচলে অনেক সমস্যা হয়। মাঝে মধ্যে যানজটও তৈরি হয়। এতে করে অনেক সময় যাত্রীও কম পাই।
এসব বিষয়ে নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বিটিসি নিউজকে জানান, পৌর এলাকায় রাস্তার উপরে ও ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রেখে যারা ভবন নির্মাণ করছে তাদেরকে মালামাল সরিয়ে নেয়ার জন্য গত কয়েকদিন আগে পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।না শুনলে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.