রাসিক মেয়র লিটনের নেতৃত্বে রাজশাহীকে দেশের প্রথম স্মার্ট এ্যান্ড ইন্টেলিজেন্ট সিটি গড়ার অঙ্গীকার আইসিটি প্রতিমন্ত্রীর

রাসিক প্রতিবেদকরাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে সবার সার্বিক সহযোগিতা ও প্রচেষ্টায় রাজশাহীকে দেশের মধ্যে প্রথম স্মার্ট এ্যান্ড ইন্টেলিজেন্ট সিটি হিসেবে গড়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযু্িক্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ মঙ্গলবার দুপুরে নগর ভবনে মতবিনিময়কালে মেয়র খায়রুজ্জামান লিটন রাজশাহী মহানগরীর বাসীর কল্যাণে স্মার্ট ও ডিজিটাল সিটি বিনির্মাণে প্রতিমন্ত্রী পলককে ডিও লেটার প্রদান করেন। এরপরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী রাজশাহীকে প্রথম স্মার্ট এ্যান্ড ইন্টেলিজেন্ট সিটি গড়তে সার্বিক সহযোগিতা প্রদানের অঙ্গীকার করেন।

ডিও লেটারে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন উল্লেখ্য করেন,‘ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার ফলে রাজশাহী মহানগরীর জীবনযাত্রার মানোন্নয়নসহ পরিবেশবান্ধব ও পরিচ্ছন্ন নগরী হিসেবে সুপরিচিত হওয়ায় দেশের বিভিন্ন এলাকা হতে মানুষ এ শহরে উন্নততর জীবনের প্রত্যাশায় প্রতিনিয়ত এসে বসবাস করছে।

এ কারণে নগরায়নের প্রসার ঘটছে। রাজশাহী মহনাগরীকে উন্নত পরিবেশবান্ধব এবং স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে সরকার ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের অভীষ্ট অর্জন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির বিকল্প নেই। রাজশাহী মহানগরবাসীর কল্যাণে ইতোমধ্যে অপরাধ নিয়ন্ত্রণে নগরীর বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে, প্রিমিসেস লাইসেন্স, অটোরিক্স লাইসেন্স অটোমেশনের মাধ্যমে পরিচালিত হচ্ছে, সিটি কর্পোরেশন কর্তৃক ব্যবহৃত গাড়ীর গতিবিধি পর্যবেক্ষণের জন্য ট্র্যাকার সংযোজন করা হয়েছে।

রাজশাহী মহানগরীর বাসীর কল্যাণে স্মার্ট ও ডিজিটাল সিটি বিনির্মাণে নিম্নোক্ত বিষয়ে কার্যক্রম গ্রহণ করা অতীব জরুরি :- ১. নাগরিকদের বিভিন্ন তথ্য এক স্থানে সন্নিবেশ এবং তথ্য নিরাপত্তা সুনিশ্চিত করা প্রয়োজন ।২. রাজশাহী নগর বাসীর নিরাপত্তা সুনিশ্চিতের জন্য Intelligent Security Surveillance along with Monitoring and control center স্থাপন প্রয়োজন।

ক) নগরের অপরাধ প্রবনতা নিয়ন্ত্রণ ও অপরাধী চিহ্নিতকরণে গুরুত্বপূর্ণ স্থানে Video Crime Management System with Face Recognition ক্যামেরা স্থাপন জরুরি প্রয়োজন। খ) গাড়ীর গতিবিধি পর্যবেক্ষণের জন্য Bangla Automobile Number Plate Recognition (ANPR) সংযোজন করা প্রয়োজন। ৩. সিটি কর্পোরেশনের নাগরিক সেবা সুনিশ্চিতের জন্য নিজস্ব একটি কল সেন্টার স্থাপন প্রয়োজন।

মতবিনিময়কালে প্রতিমন্ত্রী পলক বলেন, সবার সার্বিক সহযোগিতা ও প্রচেষ্টায় মেয়র খায়রুজ্জামান লিটন মহোদয়ের নেতৃত্বে রাজশাহী দেশের মধ্যে প্রথম স্মার্ট এ্যান্ড ইন্টেলিজেন্স সিটি হবে রাজশাহী। আগামীতে বিশে^র অন্যতম সেরা শহরে হবে রাজশাহী। এক বছরের মধ্যে রাসিকের সকল নাগরিক সেবা অনলাইনে প্রদানের লক্ষ্যে একটি এ্যাপস চালু করা হবে।

সভায় রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১ নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিমসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ, জেলা প্রশাসক মোঃ হামিদুল হক, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাওগাতুল আলম, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, মাননীয় মেয়র‘র একান্ত সচিব মোঃ আলমগীর কবিরসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। # (প্রেস বিজ্ঞপ্তি ) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.