রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ ঘোষণা : পাটকল গুলোতে সেটে দেয়া হয়েছে নোটিশ

খুলনা ব্যুরো: রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। পাটকল গুলোতে সেটে দেয়া হয়েছে বন্ধের  নোটিশ।সংস্কার ও আধুনিকায়নের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেয়া হবে। শ্রমিকদের পাওনা টাকা সরাসরি তাদের অ্যাকাউন্টে দেওয়া হবে।
গতকাল বৃহস্পতিবার (২ জুলাই)  সকালে গণভবনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এসব তথ্য জানান। দেশে ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে।
মুখ্য সচিব বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়ন ও রিমডেলিংয়ের জন্য উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেওয়া হবে। শ্রমিকদের পাওনা বুঝিয়ে দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
ড. আহমদ কায়কাউস বলেন, শ্রমিকদের আরও দক্ষ করতে প্রশিক্ষণ দেবে সরকার। পরবর্তীতে এ কারখানাগুলো পুনরায় চালু হলে নিয়োগের ক্ষেত্রে বর্তমান শ্রমিকদের অগ্রাধিকার দেওয়া হবে।
এক প্রশ্নের জবাবে মুখ্য সচিব বলেন, পাটকল শ্রমিকরা এতোদিন ঠিকমতো তাদের পাওনা পেতো না। এখন তাদের সব পাওনা বুঝিয়ে দেওয়া হবে।
তিনি বলেন, মূলত শ্রমিকদের সুরক্ষার জন্য ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেওয়া হবে। এতে শ্রমিকরা এখন যে অবস্থায় আছেন তার চাইতে বেশি ভালো থাকবেন।
এদিকে, রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েছে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা।

সরকারের এ সিদ্ধান্তের ব্যাপারে আগামীকাল শনিবার (৪ জুলাই) সকালে বৈঠক করে খুলনা অঞ্চলের শ্রমিকরা পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন প্লাটিনাম জুবিলী জুট মিলের সিবিএ সভাপতি সাহানা শারমিন।

তিনি বলেন, ‘‘শ্রমিকদের দাবি উপেক্ষা করে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের হাজার হাজার শ্রমিক। চাকরি শেষে যেসব শ্রমিক অবসরে যাবেন তারা আশঙ্কা করছেন, সরকারি প্রতিশ্রুতি মতো তারা টাকা পাবেন না। এককালীন টাকা পরিশোধের দাবি জানিয়েছে তারা।

‘অপরদিকে, যারা ১০-১২ বছর চাকরি করছে, তাদের মধ্যে চরম হতাশা দেখা দিয়েছে। চাকরি হারানোর পর কী করবে এ নিয়ে তাদের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছে।”

উল্লেখ্য, দেশে ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে। এর মধ‌্যে খুলনা অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে আছে। এসব পাটকলে আট হাজার ১০০ স্থায়ী শ্রমিক ও প্রায় ১৫ হাজার অস্থায়ী শ্রমিক রয়েছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.