রাশিয়া-ইউক্রেনের উত্তেজনায় নতুন সিদ্ধান্ত বাইডেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ইউরোপে ন্যাটোর শক্তি বাড়াতে খুব শিগগিরই সেখানে সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শক্তি জোরদারের প্রেক্ষিতে উত্তেজনা বৃদ্ধিতে গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) এমন ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
ফিলাডেলফিয়া থেকে ওয়াশিংটনে ফিরে বাইডেন বলেন, পূর্ব ইউরোপ ও ন্যাটোর দেশসমূহে আমি স্বল্পসংখ্যক সেনা পাঠাচ্ছি। আমরা মূলত পোল্যান্ড ও রোমানিয়ায় সেনা উপস্থিতি বাড়াতে চাচ্ছি। এ দুটি দেশ ন্যাটোরই অংশ।
যুক্তরাষ্ট্র মূলত পশ্চিম ইউরোপে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছে। এখন উত্তেজনার প্রেক্ষিতে পূর্ব ইউরোপে সেনা পাঠানোর বিষয়ে আলোচনা করছে পেন্টাগণ।
চলতি সপ্তাহে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ন্যাটোকে সহায়তা করতে সম্ভাব্য মোতায়েনের জন্যে সাড়ে আট হাজার সৈন্যকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। ইউক্রেন ন্যাটোর সদস্য নয়। কিন্তু যুক্তরাষ্ট্র আশংকা করছে রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তা প্রতিবেশী ন্যাটোর দেশসমূহেও ছড়িয়ে পড়তে পারে।
ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার কোনো পরিকল্পনা নেই- পুতিন বারবার এমন দাবি করলেও দেশটি ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সৈন্য মোতায়েন করে রেখেছে। (সূত্র: দ্যা গার্ডিয়ান)

Comments are closed, but trackbacks and pingbacks are open.