রাশিয়ায় পৌঁছাতে পারে এমন রকেট ইউক্রেনকে দেবে না যুক্তরাষ্ট্র : বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ায় পৌঁছাতে পারে এমন রকেট ব্যবস্থা ইউক্রেনকে দেবে না যুক্তরাষ্ট্র। সোমবার তিনি এ কথা জানান। ইউক্রেনের পক্ষ থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের আহ্বানের মধ্যে বাইডেন এ কথা জানালেন।
ইউক্রেনীয় কর্মকর্তারা যুক্তরাষ্ট্র ও ন্যাটো মিত্রদের কাছে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম বা এমএলআরএস-সহ দূরপাল্লার অস্ত্র ব্যবস্থা চাইছেন। যা দিয়ে শতাধিক মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে ইউক্রেনীয় সেনাবাহিনী।
হোয়াইট হাউজে বাইডেন বলেন, ‘রাশিয়াতে আক্রমণ করা যাবে এমন রকেট ব্যবস্থা আমরা ইউক্রেনে পাঠাচ্ছি না।’
বাইডেন কোনো নির্দিষ্ট অস্ত্র ব্যবস্থা পাঠানোর বিষয়টি খারিজ করে দেননি। কিন্তু তিনি বলছেন কীভাবে ব্যবহার করা হবে সেটির ভিত্তিতে অস্ত্র পাঠানো হবে। বাইডেন ও তাঁর টিম ইউক্রেনে নতুন সামরিক প্যাকেজ পাঠানোর বিষয়ে কাজ করছেন। আসন্ন দিনগুলোতে এই বিষয়ে ঘোষণা প্রত্যাশা করা হচ্ছে।
এক সিনিয়র মার্কিন কর্মকর্তা জানান, এমএলআরএস বিবেচনাধীন রয়েছে। কিন্তু রণক্ষেত্রের বাইরে আঘাত করতে সক্ষম এমন দূরপাল্লার কোনো অস্ত্র তালিকায় নেই।
চতুর্থ মাসে গড়ানো যুদ্ধের গতি বদলে দিতে পশ্চিমাদের কাছে দূরপাল্লার অস্ত্র বারবার চাইছে ইউক্রেন। ইউক্রেনের প্রতিরক্ষায় সহযোগিতা করতে চান বাইডেন। কিন্তু এমন কোনো অস্ত্র সরবরাহের বিরোধী তিনি, যা দিয়ে রাশিয়ায় আক্রমণ চালাতে পারে ইউক্রেন।
শুক্রবার সিএনএন ও দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইউক্রেনে এমএলআরএস পাঠানোর দিকে ঝুঁকছে বাইডেন প্রশাসন। একই সঙ্গে হাইমোবিলিট আর্টিলারি রকেট সিস্টেম, যা হিমার্স নামে পরিচিতি, তা পরের সামরিক সহযোগিতা প্যাকেজে থাকতে পারে।
২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসনে কয়েক হাজার ইউক্রেনীয় নিহত ও লাখো মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। মস্কো এই আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে দাবি করছে। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.