রাশিয়ার সহায়তায় মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ ইরানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ককাজাখস্তান থেকে ইরানের একটি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। মূলত ইরানের মালিকানাধীন স্যাটেলাইটি রাশিয়ার রকেটের মাধ্যমে পাঠানো হয়েছে। তাছাড়া কাজাখস্তানের ওই বেসটিও মস্কো পরিচালনা করে। এর আগে প্রশ্ন ওঠে স্যাটেলাইটি মূলত রাশিয়া নিয়ন্ত্রণ করবে। তবে পরে সে দাবি ইরানের পক্ষ থেকে প্রত্যাখ্যান করা হয়।
ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদন অনুযায়ী, রিমোট সেনসিং খৈয়াম স্যাটেলাইটি সামরিক কাজে ব্যবহার করবে না ইরান। এটি স্বাভাবিক কাজে ব্যবহার হবে।
আজ মঙ্গলবার (০৯ আগস্ট) এটি সফলভাবে মহাকাশে উৎক্ষেপণ করা হয়।
চলতি মাসের শুরুতে পশ্চিমা গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তার উদ্বৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, চলমান ইউক্রেন যুদ্ধে সহায়তা পেতে রাশিয়া ইরানের এ স্যাটেলাইটটি ব্যবহার করবে।
দাবিটি ইরানের স্পেস এজেন্সি (আইএসএ) প্রত্যাখ্যান করে গত সপ্তাহে জানায়, প্রথম দিন থেকে স্যাটেলাইটি ও রাশিয়ার রোসকসমসের ওপর একচেটিয়া নিয়ন্ত্রণ থাকবে।
সংস্থাটি আরও জোর দিয়ে জানিয়েছে, খৈয়ামের ছবি এক মিটার রেজোলিউশনের সঙ্গে আসবে বলে আশা করা হচ্ছে যা, কৃষি, প্রাকৃতিক সম্পদ, পরিবেশ, পানিসম্পদ, খনির মতো বিভিন্ন শিল্পে ব্যবস্থাপনা ও পরিকল্পনার ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও সীমান্ত পর্যবেক্ষণেও ব্যবহার করা হবে বলেও জানানো হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.