রাশিয়ার বিজয় দিবসে ইউক্রেনে হামলা? কী বলল মস্কো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের মারিওপোলে অব্যাহত রয়েছে রুশ হামলা। শহরটির আজভস্তলে আবারও হামলা চালিয়েছে রুশ সেনারা।
এদিকে রাশিয়ার বিজয় দিবসে ইউক্রেনে আনুষ্ঠানিকভাবে হামলার ঘোষণাকে গুজব বলে উড়িয়ে দিয়েছে মস্কো। বরং মারিওপোলে যুদ্ধপূর্ব অবস্থা ফিরিয়ে আনতে কাজ করা হচ্ছে বলে দাবি ক্রেমলিনের।
এভাবেই ইউক্রেনের মারিওপলের আজভস্তলে হামলা চালায় রাশিয়ার সেনারা। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত এক ভিডিওতে ফুটে ওঠে যুদ্ধবিধ্বস্ত আজভস্তলের চিত্র। চারদিকে কেবল ধ্বংস্তূপ আর ধোঁয়া। জনশূন্য ভুতুরে নগরীতে পরিণত হয়েছে এলাকাটি।
তবে আজভস্তলে হামলা চালানোর বিষয়টি অস্বীকার করেছে মস্কো। ইউক্রেনের দাবি, আজভস্তলে শিশুসহ এখনো অন্তত ২০০ বেসামরিক নাগরিক আটকে রয়েছেন।
এমন অবস্থায় অঞ্চলটিতে আটকেপড়া এসব বেসামরিক নাগরিককে সহায়তায় আবারও জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার ফোনালাপে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে তিনি এ আহ্বান জানান।
তিনি বলেন, বাকি যারা আটকা পড়েছেন তাদের জীবন সংকটে। প্রতিটি নাগরিক আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। তাদের রক্ষায় আপনাদের সাহায্য প্রয়োজন।
এদিকে ৯ মে রাশিয়ার বিজয় দিবসে ইউক্রেনে আনুষ্ঠানিকভাবে ‘যুদ্ধ’ ঘোষণার পরিকল্পনার বিষয়ে পশ্চিমা বিশ্বগুলোর ধারণাকে উড়িয়ে দিয়েছে মস্কো। এ বিষয়ের কোনো সত্যতা নেই এবং পুরো বিষয়টি গুজব বলে জানান ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। অন্যদিকে, ইউক্রেনের মারিওপলে যুদ্ধপূর্ব অবস্থা ফিরিয়ে আনতে কাজ করা হচ্ছে বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু।
এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে প্রতিবাদ করেছে বুলগেরিয়ার মানুষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.