রাশিয়াকে আরও চাপে ফেলতে ইইউ নেতাদের জেলেনস্কির প্রস্তাব

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি এবং রুমানিয়ার নেতাদের সফরকালে তাঁদের সঙ্গে বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
বৈঠকে রাশিয়ার ওপর চাপ আরও বাড়াতে ইইউ নেতাদের কাছে  নিষেধাজ্ঞার একটি ‘পূর্ণ প্যাকেজ’ প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি।
ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান আন্দ্রেই ইয়ারমক টেলিগ্রামে একথা জানিয়েছেন।
টেলিগ্রামে আন্দ্রেই ইয়ারমক লেখেছে, ‘ইউক্রেন আন্তর্জাতিক জোটের দৃঢ় সমর্থন পাচ্ছে। প্রেসিডেন্ট জেলেনস্কি ইইউ নেতাদেরকে রাশিয়ার বিরুদ্ধে একটি পূর্ণ প্যাকেজ নিষেধাজ্ঞা প্রস্তাব দিয়েছেন।
‘আমাদেরকে আগ্রাসীর (রাশিয়া) ওপর চাপ বাড়াতেই হবে। গ্যাস অবরোধের একটি সপ্তম নিষেধাজ্ঞা প্যাকেজ নিয়ে কাজ করুন।’ বৈঠকের পর সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান ইয়ারমক।
বিবিসি জানায়, সফরকালে ইইউ নেতারা ইউক্রেনকে দৃঢ় সমর্থন দিয়েছেন এবং রাশিয়ার তীব্র সমালোচনা করেছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনকে প্রতিরোধ করতে হবে এবং জিততেই হবে। রাশিয়াকে ‘বর্বর’ বলে সমালোচনা করেন তিনি।
জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তিনজনই একযোগে ইউক্রেনের প্রতি তাঁদের সমর্থন ও অস্ত্রসহ অন্যান্য সহায়তা নিয়ে সমালোচনার পাল্টা জবাব দিতে সচেষ্ট হয়েছেন।
ইউক্রেন যুদ্ধের শুরুতেই রুশ সেনাদের দখল করে নেওয়া ইরপিন শহরের ধ্বংসযজ্ঞও পরিদর্শন করেন এই তিন নেতা। ওদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র দিমিত্রি মেদভেদেভ ইইউ নেতাদের এই সফর নিয়ে উপহাস করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.