‘রাশিয়া ৫ থেকে ৮ বছরের মধ্যে ন্যাটোতে আক্রমণের জন্য প্রস্তুত হতে পারে’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া পাঁচ থেকে আট বছরের মধ্যে ন্যাটো দেশগুলোতে আক্রমণ করার জন্য সামরিকভাবে প্রস্তুত হতে পারে, যদি তারা তা করতে চায়। একবার দেশটি ইউক্রেন যুদ্ধের প্রভাবে আঘাতপ্রাপ্ত তার বাহিনী পুনর্গঠন করেছে। জার্মানির শীর্ষ সামরিক কর্মকর্তা এ কথা বলেছেন।
লেফটেন্যান্ট জেনারেল কার্স্টেন ব্রুয়ার পোল্যান্ড সফরকালে সাংবাদিকদের বলেন, ‘তখন, আমাদের বিশ্লেষণের ভিত্তিতে, রাশিয়া তার নিজস্ব বাহিনীকে এমন মাত্রায় পুনর্গঠন করবে যে ন্যাটোর মাটিতে আক্রমণ করা সম্ভব হতে পারে।
তিনি বুধবার গভীর রাতে বলেন, ‘আমি বলছি না যে এটি ঘটবে। তবে এটি সম্ভব হতে পারে।’
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমের সঙ্গে মস্কোর সম্পর্কের গভীরতম সংকটের সূত্রপাত করেছে। কিন্তু মস্কো নিয়মিতভাবে পশ্চিমা পরামর্শকে প্রত্যাখ্যান করে বলেছে, তারা ন্যাটোর ওপর আক্রমণকে সম্পূর্ণ বাজে কথা বলে বিবেচনা করে।
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মাসে পুনর্ব্যক্ত করেছেন, রাশিয়ার কোনো ন্যাটো দেশের ওপর হামলার কোনো পরিকল্পনা নেই। যদিও তিনি বলেছিলেন, তারা ইউক্রেনকে পশ্চিমের দেওয়া যেকোনো এফ-১৬ যুদ্ধবিমানকে গুলি করে ধ্বংস করবে।
ন্যাটোর ৩২ সদস্যের মধ্যে ছয়টি ইউরোপীয় দেশ—নরওয়ে, ফিনল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ড রাশিয়ার সঙ্গে একটি সীমান্ত ভাগ করে।
রাশিয়া এখন ইউক্রেনে ক্রমবর্ধমানভাবে আবির্ভূত হচ্ছে।
মস্কো এখন ইউক্রেনের প্রায় পঞ্চমাংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছে, যার মধ্যে ক্রিমিয়া উপদ্বীপটি ২০১৪ সালে সংযুক্ত করা হয়েছিল।
জার্মানির প্রতিরক্ষাপ্রধান ব্রুয়ার বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি, রাশিয়া প্রচুর যুদ্ধ-লড়াইয়ের উপাদান তৈরি করছে এবং তারা এই সব উপাদান ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাখছে না…তাই ২০২৯ সালে আমাদের প্রস্তুত থাকতে হবে।’
তিনি আরো বলেন, ‘আমরা পাঁচ থেকে আট বছরের মধ্যে হুমকি দেখছি।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.