রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: জব্দকৃত রুশ সম্পদ ব্যবহারে সিদ্ধান্ত নেবে জি৭

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জি৭ এর একটি শীর্ষ সম্মেলনে অংশ নিতে আজ বৃহস্পতিবার (১৩ জুন) ইতালিতে জড়ো হচ্ছেন বিশ্বের সাতটি ধনী দেশের নেতারা। আশা করা হচ্ছে, এই সম্মেলনে ইউক্রেনকে কোটি ডলারের সহায়তা দিতে জব্দকৃত রুশ সম্পদ ব্যবহার করার পরিকল্পনায় সম্মত হবেন তারা।
জব্দকৃত রুশ সম্পদ ব্যবহারের প্রস্তাবটি রেখেছিল যুক্তরাষ্ট্র। এই প্রস্তাব অনুমোদিত হলে ইউক্রেনের জন্য এক বছরে ৫ হাজার কোটি ডলার পর্যন্ত সহযোগিতা উঠতে পারে। একইসঙ্গে রাশিয়ার ওপর নতুন করে অর্থনৈতিক চাপ প্রয়োগ করতে পারবে পশ্চিমারা।
ইউক্রেন ছাড়াও জি৭ সম্মেলনের আলোচ্যসূচিতে গাজা যুদ্ধ, অভিবাসন, অর্থনৈতিক নিরাপত্তা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) থাকবে বলে আশা করা হচ্ছে।
এই সম্মেলনটি এমন সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন সম্মেলন শেষে দেশে ফিরেই নির্বাচনি চ্যালেঞ্জের মুখোমুখি হবেন ঋষি সুনাক, ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জো বাইডেনসহ বেশ কয়েকজন নেতা।
সম্মেলনে ইউক্রেনের জন্য মার্কিন এই প্রস্তাব অনুমোদিত হলে একটি ঋণ হিসেবে দেশটিকে অর্থ দেওয়া হবে। রাশিয়ার ৩২ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদের সুদ থেকে এই ঋণ দেওয়া হবে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর সেগুলো জব্দ করেছিল জি৭ ও ইউরোপীয় ইউনিয়ন।
আন্তর্জাতিক আইন অনুসারে, দেশগুলো রাশিয়ার সম্পদ জব্দ করার পর তা ইউক্রেনকে দিতে পারে না।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সম্মেলনে যোগ দেবেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি নতুন নিরাপত্তাব্যবস্থা স্বাক্ষর করবেন।
অন্যদিকে, ইউক্রেনের জন্য ৩০ কোটি ৯০ লাখ ডলার পর্যন্ত সহায়তা ঘোষণা করতে প্রস্তুত ঋষি সুনাক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.