রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৪০ নেপালি নাগরিক নিহত

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ৪০ জন নেপালের নাগরিক নিহত হয়েছেন। এই সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জাতীয় দৈনিক কাঠমান্ডু পোস্ট এ তথ্য জানিয়েছে।
মস্কোতে অবস্থিত নেপালের দূতাবাস জানিয়েছে, ডিএনএ টেস্টের মাধ্যমে ৪০ জন নেপালির মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। তবে ডিএনএ পরীক্ষার কাজ এখনও চলমান। ধারণা করা হচ্ছে, যুদ্ধে নিহত নেপালিদের সংখ্যা ৫০ ছাড়িয়ে যেতে পারে।
এই নিহত নেপালিরা সবাই রুশ সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। যদিও তাদের জাতীয়তা শনাক্ত করা গেছে। কিন্তু এখনও তাদের নাম, পরিচয় এবং কোন অঞ্চলের বাসিন্দা ছিলেন তা নির্ধারণ করা সম্ভব হয়নি।
২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর, বিভিন্ন ভিসার মাধ্যমে প্রায় ২০০ নেপালি নাগরিক রাশিয়ায় গিয়ে রুশ সেনাবাহিনীতে যোগ দেন। ২০২৩ সালের ২৭ ডিসেম্বর নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ এক সাক্ষাৎকারে জানান, এই যুদ্ধ শুরু হওয়ার পর নিখোঁজ হয়েছেন অন্তত ১০০ জন নেপালি নাগরিক।
নেপালের তরুণরা রুশ সেনাবাহিনীতে যোগদানের পর যুদ্ধে অংশ নিয়ে প্রাণ হারিয়েছেন। যুদ্ধে তাদের এভাবে হারানো নেপালের জন্য একটি হৃদয়বিদারক বিষয় হয়ে দাঁড়িয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.