রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মধ্য ও পশ্চিম ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে সেখানকার তাপ এবং জলবিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার (২৯ মার্চ) এই তথ্য জানিয়ে দেশটির বৃহত্তম পাওয়ার গ্রিড অপারেটর ইউক্রেনারগো।
টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ইউক্রেনারগো বলেছে, ‘রাতে জ্বালানি ও বিদ্যুৎ কেন্দ্রগুলোতে একটি ব্যাপক সম্মিলিত হামলা চালিয়েছে রাশিয়া। এতে মধ্য ও পশ্চিমাঞ্চলের তাপ ও জলবিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।’
আঞ্চলিক কর্মকর্তারা জানিয়েছেন, ডিনিপ্রো শহরের কাছে কামিয়ানস্কে জেলার অবকাঠামোতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত একজন আহত হয়েছেন।
ডিনিপ্রোপেট্রোভস্ক, পোলতাভা এবং চেরকাসি অঞ্চলে বিদ্যুৎ ব্যবস্থাগুলোতেও হামলা হওয়ার কথা জানিয়েছেন ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো।
একটি ফেসবুক পোস্টে গালুশচেঙ্কো বলেছেন, ‘বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থাগুলোকে ড্রোন এবং ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু বানানো হয়েছিল।’
ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তাদের বিমান বাহিনী এক রাতের মধ্যেই রাশিয়া ছোড়া ৩৯টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ২৬টি এবং ৬০টি ড্রোনের মধ্যে ৫৮টিই ধ্বংস করেছে।
তবে এই তথ্য স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।
ইউক্রেনীয় টেলিভিশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের আকাশে রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র দেখা গেছে। একইসঙ্গে ইভানো-ফ্রাঙ্কিভস্ক এবং খমেলনিটস্কি অঞ্চলের পাশাপাশি ডিনিপ্রো শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
এদিকে, বৃহত্তম বেসরকারি বিদ্যুৎ সংস্থা ডিটিইকেও তাদের তিনটি তাপবিদ্যুৎ কেন্দ্রে হামলার কথা জানিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.