রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করতে চান জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধ শেষ করতে ‘তুলনামূলক পরিকল্পনা’ প্রস্তুত করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দুই বছরের বেশি সময় ধরে চলছে এ  যুদ্ধ।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ইউক্রেনের রাজধানী কিয়েভে স্লোভেনিয়ার প্রেসিডেন্ট নাতাশা পির্ক মুজারের সঙ্গে সাক্ষাৎ করেন জেলেনস্কি। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কি এই পরিকল্পনা প্রস্তুতের কথা জানান। 
জেলেনস্কি বলেছেন, চলতি বছর শেষ হওয়ার আগেই রাশিয়ার সঙ্গে কীভাবে যুদ্ধ শেষ করা যায় সে বিষয়ে একটি তুলনামূলক পরিকল্পনা নিয়ে কাজ করছেন তিনি।
কিয়েভের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যুদ্ধ শেষ করার লক্ষ্যে আমাদের এমন একটি পরিকল্পনা প্রস্তুত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন একটি পরিকল্পনা প্রস্তুত করতে হবে যা বিশ্বের বেশির ভাগ দেশ সমর্থন করবে।’ তিনি আরও বলেন, ‘এ বিষয়ে আমরা কূটনৈতিক পথে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’
চলতি মাসের শুরুতে ইউক্রেনের মিত্র দেশ সুইজারল্যান্ডের আয়োজনে একটি শান্তি সম্মেলনে অংশগ্রহণ করেন। এই সম্মেলনে ইউক্রেনের পশ্চিমা মিত্র দেশগুলোই যোগ দিয়েছিল এবং সেখানে রাশিয়াকে আমন্ত্রণই জানানো হয়নি। মূলত ইউক্রেনের অবস্থানের প্রতি পশ্চিমাদের সমর্থন পুনর্ব্যক্ত করতেই এই সম্মেলনের আয়োজন করা হয়েছিল।
সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত সেই সম্মেলনে অংশ নেওয়া বেশির ভাগ দেশই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার প্রতি জোর আরোপ করে। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ঠিক একই সময়ে দাবি করেন, ইউক্রেন যদি রাশিয়ার দখল করা অঞ্চলের দাবি ছেড়ে দেয়, তবেই শান্তি আলোচনা হতে পারে এবং তৎক্ষণাৎ যুদ্ধ বন্ধ হয়ে যাবে।
তবে ইউক্রেন বারবার বলেছে, শান্তি আলোচনা শুরুর আগে রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের কাছ থেকে দখল করা অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে। পাশাপাশি ২০১৪ সালে রাশিয়ার সঙ্গে সংযুক্ত ক্রিমিয়া উপদ্বীপকেও মস্কোকে ছেড়ে দিতে হবে।
এর আগে, গত বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসে জেলেনস্কি বলেন, তিনি কয়েক মাসের মধ্যে একটি ‘বিশদ পরিকল্পনা’ উপস্থাপন করবেন। ইউক্রেনের সামরিক ও বেসামরিক প্রাণহানির দিকে ইঙ্গিত করে তিনি বলেছিলেন, ‘আমাদের কাছে খুব বেশি সময় নেই।’
উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে রাশিয়ার সেনারা ইউক্রেনের রণক্ষেত্রে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। সর্বশেষ শুক্রবারও একটি গ্রাম দখল করেছে রুশ সেনারা। রাশিয়া বর্তমানে ইউক্রেনের এক-পঞ্চমাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে। বিপরীতে ইউক্রেনের সেনাসংখ্যা ক্রমেই কমে যাচ্ছে এবং অস্ত্র-গোলাবারুদও ফুরিয়ে আসছে। ফলে রণক্ষেত্রে রাশিয়ার বিপরীতে ইউক্রেন ক্রমেই পিছিয়ে পড়ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.