রাশিয়ার শোইগু ও গেরাসিমভের বিরুদ্ধে আইসিসির পরোয়ানা

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও শীর্ষস্থানীয় রুশ জেনারেল ভ্যালেরি গেরাসিমভের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।
মঙ্গলবার (২৫ জুন) এই পরোয়ানা জারি করেছে নেদারল্যান্ডসের হেগভিত্তিক আদালতটি। রুশ সেনাবাহিনীর ইউক্রেন আক্রমণে সংঘটিত অপরাধের দায়ের এই পরোয়ানা জারি করা হয়েছে।
আইসিসি জানিয়েছে, শোইগু ও গেরাসিমভের বিরুদ্ধে বেসামরিকদের এবং বেসামরিক অবকাঠামোর ওপর হামলার নির্দেশ দেওয়ার অভিযোগ রয়েছে। ২০২২ সালের ১০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চ পর্যন্ত ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রাশিয়ার সেনাবাহিনীর হামলা চালানোর জন্য তাদের দায়ী করা হয়েছে।
ইউক্রেনের পক্ষ থেকে এই পদক্ষেপকে স্বাগত জানালেও মস্কো এটিকে আইনগতভাবে অর্থহীন বলে প্রত্যাখ্যান করেছে।
আইসিসির সদস্য নয় রাশিয়া। দেশটি দাবি করে আসছে, ইউক্রেনের জ্বালানি অবকাঠামো তাদের বৈধ সামরিক লক্ষ্য। তারা কখনো বেসামরিক অবকাঠামো বা বেসামরিকদের লক্ষ্য করেনি। ইউক্রেনও আইসিসি-র সদস্য নয়, তবে ২০১৩ সালের নভেম্বর থেকে তাদের ভূখণ্ডে সংঘটিত অপরাধের জন্য আদালতটিকে বিচারিক ক্ষমতা প্রদান করেছে।
ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই পদক্ষেপের প্রশংসা করে বলেছেন, যারা এই হামলা পরিকল্পনা ও বাস্তবায়ন করেছে তাদের সবার জানা উচিত যে, ন্যায়বিচার হবে এবং আমরা আশা করি তাদের কারাগারে দেখতে পাব।
আইসিসি-র পদক্ষেপকে মস্কোর বিরুদ্ধে একটি হাইব্রিড যুদ্ধের অংশ হিসেবে অভিহিত করেছে রাশিয়ার নিরাপত্তা পরিষদ। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিরাপত্তা পরিষদকে উদ্ধৃত করে বলেছে, আইসিসির এখতিয়ার রাশিয়ায় প্রযোজ্য নয়। এটি আমাদের দেশের বিরুদ্ধে পশ্চিমাদের হাইব্রিড যুদ্ধের অংশ হিসেবে এই পরোয়ানা জারি করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.