রাশিয়ার পর ইউক্রেন সফরে যাচ্ছেন মোদি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে মস্কো সফরের পর ইউক্রেন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগস্ট মাসেই এ সফর হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
আজ শনিবার (২৭ জুলাই) সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। এ যুদ্ধ শুরুর পর নরেন্দ্র মোদি প্রথমবারের মতো ইউক্রেন সফরে যাচ্ছেন।
চলতি বছরেই মোদি টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। এরপর মাসখানেক আগে ইতালিতে জি-৭ সামিটে অংশ নেয়ার এক ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় অংশ নেন।
এ সময় মোদি নির্বাচনে জয়লাভের জন্য জেলেনস্কি তাকে শুভেচ্ছা জানান। একই সঙ্গে তখন মোদিকে ইউক্রেন সফরের আমন্ত্রণও জানান জেলেনস্কি।
প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের মার্চ মাসে জেলেনস্কির সঙ্গে ফোনালাপ করেন মোদি। সে সময় তারা ভারত-ইউক্রেনের সম্পর্ক আরও মজবুত করার উপায় নিয়ে আলোচনা করেন। এছাড়াও সংঘাতের সমাধান করতে সংলাপেরও আহ্বান জানান তিনি।
এর আগে গত ৮ জুলাই দুদিনের সফরে রাশিয়ায় যান মোদি। ওই সফর নিয়ে দেয়া এক বিবৃতিতে মোদি বলেছিলেন, আমার বন্ধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আমি দ্বিপক্ষীয় সম্পর্কের সব দিক পর্যালোচনা করতে চাই।
২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। যা এখনও চলছে। এই যুদ্ধ নিয়ে পশ্চিমাসহ বিশ্বের বিভিন্ন দেশ ইউক্রেনের পক্ষে অবস্থান নিয়েছে। আর রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের সরাসরি কোনো অবস্থান দেখা না গেলেও কোনো পক্ষের সঙ্গেই বৈরি সম্পর্ক নেই দেশটির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.