রাশিয়ার পরাজয় ইউরোপের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ : ম্যাক্রোঁ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করা ইউরোপের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
সোমবার ইউক্রেনের সংকট মোকাবিলায় প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে তিনি বলেন, ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং বোমা সরবরাহে জোট গঠনে রাজি হয়েছেন ইউরোপীয় নেতারা। কিন্তু সেখানে পশ্চিমা সেনা পাঠানোর বিষয়ে একমত হতে পারেননি নেতারা।
তবে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি একেবারে উড়িয়ে দেয়া যায় না উল্লেখ করে, ম্যাক্রোঁ বলেন, রাশিয়া যাতে জিততে না পারে, সেজন্য যা যা করা দরকার সবই করতে হবে।
সোমবার ইউক্রেনের সমর্থনে সমবেত হয়েছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরণসহ অন্তত ২০টি দেশের ইউরোপীয় রাষ্ট্র ও সরকার প্রধান। যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
রাশিয়াকে একমাত্র আগ্রাসী দেশ হিসেবে উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, রাশিয়ার পরাজয় ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য অপরিহার্য।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন তৃতীয় বছরে প্রবেশ করেছে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধ শীঘ্রই শেষ হতে পারে এমন কোনও লক্ষণ নেই। বরং সেখানে রাশিয়া তার অভিযান আরও সম্প্রসারণ করেছে। ব্যাপকভাবে গোলাবারুদ ও অস্ত্রের অভাবে ইউক্রেনের বেশ কিছু অঞ্চলের দখল নিয়েছে রাশিয়া। এমন পরিস্থিতিতে পশ্চিমা মিত্রদের কাছে জরুরি ভিত্তিতে অস্ত্র সহায়তা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.