রাশিয়ার দাগেস্তানে তিন দিনের শোক ঘোষণা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময় গত রোববার সন্ধ্যায় দাগেস্তান অঞ্চলের দেরবেন্ত ও মাখাচকালা শহরে ইহুদিদের একটি উপাসনালয় (সিনাগগ), একটি অর্থোডক্স চার্চ ও পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালায় বন্দুকধারীরা।
সোমবার (২৪ জুন) সকালে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে প্রকাশিত এক ভিডিও বিবৃতিতে, হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে ঘোষণা দিয়েছেন মেলিকভ। এই ঘটনায় দাগেস্তানে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। খবর রয়টার্সের।
গভর্নর সের্গেই মেলিকভ বলেন, ‘দাগেস্তান ও পুরো দেশের জন্য এটা খুবই দুঃখের দিন।’ তিনি আরও বলেন, ‘আমরা বুঝতে পারছি, এসব সন্ত্রাসী হামলার পেছনে কোন সংগঠন জড়িত এবং তারা কোন লক্ষ্য পূরণে হামলা চালিয়েছে। এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সেই সঙ্গে বিনোদনমূলক সব আয়োজন বাতিল করা হয়েছে।’
রবিবার দাগেস্তানের দুটি শহর দারবেন্ট ও মাখাচকালায় ইহুদিদের একটি সিনাগগ, দুটি গির্জা ও একটি পুলিশ চেকপোস্টে হামলা চালিয়েছে কালো পোশাক পরিহিত বন্দুকধারীরা। হামলায় ঘটনাগুলো প্রকাশের সঙ্গে সঙ্গে ছয় বন্দুকধারীকে গুলি করে হত্যা করা হয়েছে। তবে হামলায় কতজন বেসামরিক নাগরিক ও বন্দুকধারী নিহত হয়েছে তা এখনও নিশ্চিত করে বলতে পারেনি কেউ।
দাগেস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কাস্পিয়ান সাগরের তীরে অবস্থিত ডারবেন্ট শহরের একটি সিনাগগ ও একটি গির্জায় একদল সশস্ত্র লোক হামলা চালায়। এই এলাকাটি প্রাচীন ইহুদি সম্প্রদায় ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের জন্য পরিচিত ছিল। হামলায় দুটি উপসনালয়ই আগুনে পুড়ে গেছে এবং দুই হামলাকারী নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
প্রায় একই সময়ে দাগেস্তানের রাজধানী মাখাচকালায় একটি গির্জা এবং একটি ট্র্যাফিক পুলিশ পোস্টে হামলার খবর প্রকাশিত হয়।
এদিকে মস্কোর কাছে একটি কনসার্ট হলে আইএস জঙ্গি হামলায় ১৪৫ জন নিহত হওয়ার, তিন মাস পর দাগেস্তানের দুটি শহরে একযোগে হামলার ঘটনা ঘটলো।তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কেউ। তবে রাশিয়ার অভ্যন্তরে অশান্তি ছড়াতে এই ঘটনার সঙ্গে পশ্চিমা ও ইউক্রেন জড়িত থাকতে পারে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.