রাশিয়ার কুরস্ক শহরে ইউক্রেনের অভিযান, সামনে এলো ধ্বংসযজ্ঞের চিত্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রায় এক সপ্তাহ ধরে রুশ ভূখণ্ডে অভিযান চালাচ্ছে ইউক্রেনীয় সেনাবাহিনী। এই অভিযানে কুরস্কের বিভিন্ন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। সেসব ধ্বংসযজ্ঞের ছবি প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
দুই বছরেরও বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। গত সপ্তাহে রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক শহরে অভিযান শুরু করে ইউক্রেনীয় বাহিনী। এরই মধ্যে তারা এই অঞ্চলের ২০ কিলোমিটার ভেতরে প্রবেশ করেছে বলে খবরে বলা হয়েছে।
পথে বিভিন্ন আবাসিক এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। রোববার এসব ধ্বংসযজ্ঞের বেশ কিছু ছবি প্রকাশ করেছে রয়টার্স। ছবিতে দেখা যাচ্ছে, ইউক্রেনীয় বাহিনীর গোলার আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে একটি বহুতল ভবন। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে পুড়ে যাওয়া একটি গাড়ি।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১০ আগস্ট) গভীর রাতে কুরস্কের আঞ্চলিক রাজধানী কুরস্কের একটি বহুতল ভবনে ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। আঞ্চলিক গভর্নর আলেক্সেই স্মিরনভ জানান, আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে।
স্মিরনভ আরও জানান, ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের অস্থায়ী বাসস্থানের প্রস্তাব দেয়া হয়েছে। তবে তারা এর পরিবর্তে তাদের আত্মীয়দের বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া বাসিন্দারা ক্ষতিপূরণ পাবেন বলেও জানান স্মিরনভ।
২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর এবারই প্রথম মস্কোর ২০ কিমি ভেতরে ঢুকে পড়েছে কিয়েভ। যার ফলে বিশেষ প্রতিরোধ ব্যবস্থা হাতে নিতে বাধ্য হয়েছে মস্কো।
রাশিয়ার কাছে ইউক্রেনের এই হামলা ছিল অপ্রত্যাশিত। তারা নিরাপত্তার জন্য সীমান্তের দুই পাশ থেকেই প্রচুর মানুষকে সরিয়ে নিচ্ছে। কুরস্কের সীমান্তবর্তী এলাকা থেকে ৭৬ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম তাস।
এছাড়া কুরস্ক অঞ্চলের প্রতিরক্ষায় রাশিয়া ট্যাংক ও রকেট লঞ্চিং সিস্টেম পাঠিয়েছে বলেও জানা গেছে।
এদিকে কুরস্কে অভিযানের বিষয়টি শনিবার প্রথমবারের মতো নিশ্চিত করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানান, ইউক্রেনীয় সেনাবাহিনী রাশিয়ার পশ্চিমের কুরস্ক অঞ্চলে হামলা চালাচ্ছে।
অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সেনারা কুরস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণের প্রচেষ্টা প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.