রামেবিতে কাফনের কাপড়ে নার্সিং শিক্ষার্থীদের আমরণ অনশন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (রামেবি) নার্সিং অনুষদে সৃষ্ট ভয়াবহ সেশনজট নিরাসনের দাবীতে কাফনের কাপড় পরে আমরন অনুশন কর্মসুচি পালন করেছে শিক্ষাথীরা। বুধবার (৩ জুলাই) দুপুরে ১২টা থেকে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রন দপ্তরের সামনে তারা এ কর্মসুচি পালন করেছে।
সুত্র জানায় রামেবি ও পরীক্ষা গ্রহণ কমিটির উদাসীনতার কারনে ১৮টি নার্সিং কলেজে তৈরী হয়েছে ভয়াবহ সেশনজট্ স্বাভাবিকভাবে কার্যক্রম চালানো হলে ২০১৯-২০ সেশনের বিএসসি-ইস-নার্সিং কোর্সের শিক্ষার্থীরা চলতি বছরের সেপ্টেম্বরে রেজিস্টার্ড নার্স পরীক্ষায় অংশ গ্রহন করতে পারতেন। কিন্ত সেশনজটের কারনে সেটি আর হচ্ছেনা।
আগামী ৩০ সেপ্টেম্বর এর মধ্যে চতুর্থ বর্ষের শিক্ষাথীদের চুড়ান্ত পরীক্ষা গ্রহন করে ফলাফল প্রকাশ করলেও ৬ মাস পিছিয়ে থেকে থেকে তাদের কোর্স সম্পন্ন হবে। অথচ ঢাকা, চিটাগাং ও সিলেট বিশ্ববিদ্যালয়ে নার্সিং অনুষদে সেশনজট নিরসন হয়ে ইতোমধ্যে পরীক্ষাও শেষ হয়েছে।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন স্যারেরা শুধু করোনার দোহায় দেন কিন্তু করোনাতো সারাদেশেই ছিল। ঢাকা, চিটাগাং, সিলেটে পরীক্ষা নেয়া হলে রামেবিতে কেন নেয়া যাবেনা ? পরীক্ষার বিষয়ে আমাদের ম্যেখিকভাবে আশ্বস্ত করা হয় কিন্ত বাস্তবে সেটির প্রতিফলন ঘটেনি। তাই আমরা ওয়েবসাইটে পরীক্ষার রুটিন দেখতে চাই এবং সেপ্টেম্বর মাসের ভীতরে পরীক্ষা গ্রহন করা ফলা ঘোষনা করতে হবে।
এ দিনের কর্মসুচিতে রাজশাহী, রংপুর,দিনাজপুর ও লালমনিরহাট সরকারী নার্সিং কলেজসহ রামেবির অধিভুক্ত অন্যান্য বেসরকারী নার্সিং কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহন করেন। অনশনের ম্যাসেজ পেয়ে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডাঃ আনোয়ার হাবিব এবংং পরবর্তীতে উপাচার্য পফেসর ডা. মোঃ মোস্তাক হোসেন শিক্ষার্থীদের কাছে এসে তাদের শান্ত করার চেষ্টা করেন। শিক্ষাথীদের দাবীর মুখে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডাঃ আনোয়ার হাবিব বলেন আমি বেঁচে থাকলে সেপ্টেম্বর মাসের মধ্যেই পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করবো।
এ সময় উপাচার্য পফেসর ডা. মোঃ মোস্তাক হোসেন বলেন যাতে নিদ্রিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা নেয়া ও রেজাল্ট দেয়া যায় আমরা সেই ব্যবস্থা গ্রহন করবো। এর পর পরেই রামেবির ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডাঃ আনোয়ার হাবিব স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২৩ সালের বিএসসি-ইন-নার্সিং (বেসিক) ১ম,২য়,৩য় ও ৪র্থ বষ্যের পরীক্ষা আগামী ৭ সেপ্টেম্বর-২২০২৪ তারিখ শুরু হবে। পরীক্ষা গ্রহন শেষে সম্ভাব্য অক্টোবর-২০২৪ এর ১ম সপ্তাহের মধ্যে ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়ে। ফরম পুরনের সময়সুচি পুর্ণাঙ্গ বিজ্ঞপ্তির মাধ্যমে যথাসময়ে প্রকাশ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান-ই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.