রাবি শিক্ষক ড. রেজাউল করিমকে হত্যা করে শরিফুল: র‌্যাব

 

ঢাকা প্রতিনিধি: গুলশানের হলি আর্টিজানে হামলার পরিকল্পনার আগে র‌্যাবের হাতে গ্রেপ্তার জঙ্গী শরিফুল ইসলাম ওরফে খালিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিমকে হত্যা করে।

আজ শনিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান। এর আগে গতকাল শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের নাচোল থেকে শরিফুল ইসলাম ওরফে খালিদকে (২৭) গ্রেপ্তার করে র‌্যাব-৫।

মুফতি মাহমুদ বলেন, শরিফুল তার আমিরের নির্দেশে রাবির অধ্যাপককে হত্যা করে আত্মগোপনে চলে যাওয়ার তিনমাস পর গুলশানের হলি আর্টিজানে হামলা করে। হামলার পর সে সুকৌশলে ফের আত্মগোপনে চলে যায়। ২০১৭ সালের অক্টোবরে সে প্রকাশ্যে এসে আবারও জঙ্গীদের সুসংগঠিত করার চেষ্টা করে। উদ্দেশ্য ছিল দেশে নৈরাজ্য সৃষ্টি করা। কিন্তু তার এসব পরিকল্পনা র‌্যাব একে একে ভেঙে দিতে শুরু করলেও সে খুব চালাক হওয়ায় নিজেকে এতদিন আত্মগোপনে রেখেছিল। কিন্তু শেষ পর্যন্ত ধরা পড়লো। শরিফুল রাবি অধ্যাপক হত্যা মামলার মৃত্যু দণ্ডপ্রাপ্ত আসামি।

র‌্যাবের এ কর্মকর্তা আরও বলেন, শরিফুল অধ্যাপককে হত্যার পর আত্মগোপনে থেকে হলি আর্টিজান হামলার জন্য গত সপ্তাহে গ্রেপ্তার অপর জঙ্গি নেতা রিপনসহ মধ্যপ্রাচ্য থেকে ৩৯ লাখ টাকা সংগ্রহ করেছিল। তবে তাদের কারা টাকা দিয়েছে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত জানা যাবে।

শরিফুলের জন্ম রাজশাহী জেলার বাগমারা এলাকায়। সে বাগমারা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং রাজশাহী সিটি কলেজ থেকে এইচএসসি পাস করার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিষয় নিয়ে অনার্সে ভর্তি হয় ২০১০-১১ সেশনে। এরপর সেখানে তিন বছর পড়াশুনার পর সহপাঠী শোভনের মাধ্যমে সে জঙ্গিবাদে জড়ায়।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.