রাবি প্রধান ফটকের পাম গাছগুলো পরিবেশের উপর প্রভাব ফেলছে

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকে ঢুকতেই দুই রাস্তার মাঝখানের অংশে লাগানো ফেস্টলি পাম গাছগুলো প্রায় মরে গেছে। কঙ্কালের মতো দাঁড়িয়ে থাকা গাছগুলো থেকে ছত্রাক সৃষ্টি হয়ে বাকি আশে পাশের গাছগুলোর ক্ষতি পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও সৌন্দর্য নষ্ট করছে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ বিষয়ে মুঠোফোনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. চৈৗধুরী মো. জাকারিয়া বিটিসি নিউজকে বলেন, ইতিমধ্যেই আমরা মরা এবং আক্রান্ত গাছগুলো কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছি এবং বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য রক্ষার্থে খুব শিগগিরি ফেস্টলি পাম এর পরিবর্তে পরিবেশ সহনশীল বটল পাম রোপণ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় ২০ বছর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দু’রাস্তার মাঝখানে গাছগুলো লাগায়। কিন্তু গত এক বছর ধরে অজ্ঞাত কারণে গাছগুলো মরে যেতে থাকে।

সরজমিনে দেখা যায়, রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা প্রায় ১০০ গাছ ছত্রাকে আক্রান্ত। কিছু গাছের পাতাগুলো শুকনো হয়ে ঝরে যাচ্ছে। আবার কিছু গাছ পাশাপাশি গাছের ছত্রাকের কারণে আক্রান্ত হয়ে মরে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. গোলাম কিবরিয়া বিটিসি নিউজকে বলেন, ‘অনেকদিন ধরে গাছগুলো অজ্ঞাত কারণে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। গাছগুলো থেকে আবার ছত্রাক সৃষ্টি হয়ে আশেপাশের গাছের ক্ষতি করছে পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এবং সৌন্দর্য নষ্ট করছে। এগুলো অপসারণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আমি দু’একবার লিখিত এবং মৌখিক ভাবে তাগাদা দিয়েছিলাম’।

তিনি আরও বলেন, ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের সাথে বসে গাছ লাগানোর ব্যাপারে কথা বলেছেন। এবং আমরা পরিবেশ ও সৌন্দর্য রক্ষার্থে বটল পাম রোপণ করার কথা বলেছি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.