রাবি কেন্দ্রীয় লাইব্রেরিতে বই নিয়ে প্রবেশের দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় লাইব্রেরিতে বই নিয়ে শিক্ষার্থীদের প্রবেশের সুযোগ রাখার দাবিতে মানববন্ধন করছে সাধারন শিক্ষার্থীরা। আজ রোববার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রবেশ মুখে বসে নানা স্লোগান সংবলিত ব্যানার নিয়ে এ কর্মসূচি পালন করছে তারা।

এর আগে গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশ সহ কিছু দাবি নিয়ে গত ২ এপ্রিল রাজশাহী বিশ^বিদ্যালয় সাধারন শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগার এর সামনে মানববন্ধন করে। এ বিষয়ে সাধারন শিক্ষার্থীদের দাবি প্রশাসন তাদের কোন কথা শোনেনি এবং তাদের কোন ধরনের আশ^স্ত করা হয় নি। তারইপথ ধরে তারা আবারও মানববন্ধন শুরু করেছে বলে জানিয়েছে বিশ^বিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা।

মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাধারন শিক্ষার্থীদের ব্যান্যার থেকে মাস্টার্সের শিক্ষার্থী মাসুদ বিটিসি নিউজকে বলেন, আমরা যখন বিশ^বিদ্যালয়ে ভর্তি হই তখন আমাদের স্বপ্ন থাকে আকাশচুম্বী। কিন্তু আমরা ১ম বর্ষে ভর্তি হওয়ার পর মেধার বিকাশ ঘটার জন্য যেই পরিবেশ দরকার তা আমরা পাই না। আমাদের পড়ার জন্য খুব ভোরবেলা থেকে উঠে লাইন ধরতে হয়। প্রশাসনের কাছে আমাদের উদাত্ত আহ্বান কেন্দ্রীয় লাইব্রেেিত সাধারন শিক্ষার্থীদের উন্নতিতে বই নিয়ে প্রবেশের দাবিতে আমারা যে মানববন্ধন করছি সেটা খুব শিঘ্রীই যেন বাস্তবায়িত করে।

মানববন্ধনে আরেক সাধারন সাধারন শিক্ষার্থী ইতিহাস বিভাগের আল-হুসাইন বিটিসি নিউজকে বলেন, ‘আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের সম্পদ। আমারা যদি পড়াশুনা করে ভাল কিছু করি তাহলে সেটা বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে আনবে। কিন্তু সেটার জন্য সাধারন শিক্ষার্থীরা পড়াশুনার জন্য বিভন্ন রকম পরিবেশ চাই। আমাদের দাবিগুলোর ভিতরে অন্যতম হল আমারা বই নিয়ে লাইব্রেরিতে প্রবেশ করতে চাই। এতে করে আমরা আমাদের পড়াশুনাটা আরও ভাল করতে পারব বলে আশা করছি, তাহলে প্রশাসন কেন আমাদের দাবি মানবে না’

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চেীধুরি মো.জাকারিয়া বিটিসি নিউজকে বলেন, আমরা সাধারন শিক্ষার্থীদের যৈাক্তিক দাবিগুলো সবসময় বিবেচনায় নিয়ে দূর করার চেষ্টা করি। কিন্তু যখন অযৈাক্তিক দাবি সাধারন শিক্ষার্থীরা উত্থাপিত করে তখন এটা আমাদের কাছে বিব্রতকর।

উলেখ্য, গত কয়েক মাস ধরে বিশ্ববিদ্যালয় সাধারন শিক্ষার্থী, রাবি ছাত্রলীগের মানববন্ধন সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারন শিক্ষার্থীরা বিভন্ন দাবি প্রশাসনের কাছে জানিয়ে আসছে কিন্তু সাধারন সাধারন শিক্ষার্থীদের দাবি প্রশাসন তাদের কোন কথায় কর্ণপাত করছে না।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.