রাবির উপাচার্য ও উপ-উপাচার্য: রাবির ৫৮ শিক্ষকের বিবৃতি

রাবি প্রতিনিধি:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়াকে নিয়ে চলমান ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

আজ শুক্রবার দুপুরে এই দলের ৫৮ সদস্যের সাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করেন তারা।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার দুইটি পৃথক দুষ্কর্ম দেশের গণমাধ্যম, সুশীল সমাজের সদস্য এবং সামাজিক মাধ্যমে সক্রিয়-জনদের মতো মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেছে।

গত ২৬ অক্টোবর ২০১৯ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সেমিনারে বক্তৃতা শেষে উপাচার্য ‘জয় বাংলা’, ‘জয় বঙ্গবন্ধু’ এবং ‘জয় হিন্দ’ স্লোগান বক্তৃতা শেষ করেন। এটি একটি পরিকল্পিত নকশা তিনি তার দুর্নীতি ও অপকর্ম থেকে জনদৃষ্টি অন্যত্র সরিয়ে দেয়ার কৌশল হিসেবে ব্যবহার করেছেন। উপাচার্যের ‘জয় হিন্দ’ বলার পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর ইতিমধ্যে যে ধূর্ত ব্যাখ্যা গণমাধ্যমে হাজির করেছে তাতে প্রশাসনের দুরভিসন্ধি স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে। আমরা মনে করি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এবং মহান মুক্তিযুদ্ধের সর্বাত্মক সহায়তা দানকারী প্রতিবেশী ভারতের রাজনৈতিক এবং সামরিক স্লোগান ‘জয় হিন্দ’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কর্তৃক উচ্চারণ বাংলাদেশের রাষ্ট্র সত্ত্বার সাথে সাংঘর্ষিক।

বিবৃতিতে আরো বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার ফাঁস হযে যাওয়া থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে তিনি নিয়োগ বাণিজ্যে স্পষ্টভাবে নিয়োজিত বিষয়টি অত্যন্ত ন্যক্কারজনক বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের বিররুদ্ধে শিক্ষক কর্মকর্তা কর্মচারী নিয়োগে আর্থিক লেনদেনের যে চালু আছে এই ফোনালাপ তার সত্যতা প্রমাণ করেছে।

উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার বিবেকহীন এই সমস্থ কর্মকান্ডে আমরা গভীরভাবে উদ্বিগ্ন তাদের মানবতাহীন নৈতিকতা বিবর্জিত এসব অপকর্মের প্রতি আমরা ধিক্কার জানাই।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্দেশে দেশের সর্বস্তরের দুর্নীতিবিরোধী অভিযান শুরু হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মূল্যবোধ এবং মুক্তিযুদ্ধের চেতনার আলোকে দুর্নীতিমুক্ত উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার জন্য যে অভিযাত্রা চলছে সেখানে জননেত্রী শেখ হাসিনা আমাদের আদর্শ এবং তিনি আমাদের আশ্রয় আমরা বিশ্বাস করি মাননীয় প্রধানমন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া সাম্প্রতিক বিবেকহীন আচরণের একই সাথে তাদের নিয়োগ বাণিজ্যের তদন্ত এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সদস্যগণ দুর্নীতিবাজ এবং নিয়োগ বাণিজ্যের নিবেদিত প্রশাসকদের অপসারণ দাবি করছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.