রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু আগামী শনিবার

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ এই প্রতিপাদ্যে আগামী শনিবার শুরু হতে যাচ্ছে ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। আজ বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। দুই দিনব্যাপি এ সম্মেলন ২৩ ও ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অগামী শনিবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের সামনে দুই দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর তপোধীর ভট্টাচার্য। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জার্মানি মডার্ন সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ এ্যান্ড লিটারেচার হাউডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হান্স হার্ডার।

লিখিত বক্তব্যে বলা হয়, পাশ্চাত্যে প্লেটো-এরিস্টটল-হোরেস-লুঙিনুস থেকে ফুদো-দেরিদো অব্দি এবং আমাদের উপমহাদেশে ভারত-বিশ্বনাথ থেকে রণজিৎ-পার্থ-গৌতম অব্দি নানান তত্ত্ব এসেছে। এই সকল তত্ত্ব বাংলার সাহিত্যে ও সংস্কৃতিতে প্রযুক্ত হয়েছে, সমালোচনার ক্ষেত্রেও প্রযুক্ত হয়েছে। এসব তত্ত্বের পাশাপাশি বঙ্গদেশে লৌকিক তত্ত্ব ও প্রসঙ্গ এসেছে নানাভাবে। মধ্যপ্রাচ্যের তত্ত্ব কখনো বাংলার তত্ত্বের সাথে মিতালি করেছে; দুইয়ে মিলে নতুন তত্ত্ব সৃজিত হয়েছে। এই সকল তত্ত্বের আলোচনা ও পর্যালোচনা করার জন্য নিরিখ এই সম্মেলনের আয়োজন করেছে।

সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, বাংলা সাহিত্য গবেষণায় সামান্য হলেও অবদান রাখা হবে। সিনিয়রদের সাথে জুনিয়রদের মেলবন্ধনে বাংলার সাহিত্য ও সংস্কৃতির মান উন্নত হবে। সাহিত্যে মানবিক যে দিকটা রয়েছে তা সামনের দিকে এগিয়ে যাবে। ভবিষ্যতে যারা সাহিত্য ও সংস্কৃতি নিয়ে গবেষণা করবে তাদের জন্য এটা পাথেয় হিসেবে কাজ করবে।

এ সম্মেলনে গবেষনা-প্রবন্ধ উপস্থানের জন্য লেখা আহ্বান জানানো হয়। বাংলাদেশ,ভারত ও জার্মানি এই তিন দেশের গবেষকদের ৬০টি গবেষণা-প্রবন্ধ উপস্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, সহকারি অধ্যাপক মোসা. শামসুন নাহার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গত ১১ বছর ধরে প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ পত্রিকা কাজ করছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.