রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাবি প্রতিনিধি: জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সাইন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট এবং কেন্দ্রীয় গ্রন্থাগারের আয়োজনে একটি র‍্যালি এবং শোভাযাত্রার আয়োজন করা হয়। আজ বুধবার বেলা ১১ টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে র‍্যালি ও শোভাযাত্রাটি শুরু হয়।
জনাব প্রফেসর ড. খালিদ হোসেন চেয়ারম্যান লাইব্রেরি ম্যানেজমেন্ট বলেন আমাদের বিভাগ বিগত ২৮ বছর যাবত কর্মরত দিক দিয়ে অনেক যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী দেশের অনেক গুরুত্বপূর্ণ স্থানে কর্মরত আছে। এছাড়াও আমাদের বিভাগের প্রথম ব্যাচের অনেক শিক্ষার্থী আমাদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে কর্মরত আছেন।বিগত বছরের ন্যায় এটি তৃতীয় বারের মতো পালিত হচ্ছে।
মাননীয় উপ উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন,কোনও একটা দেশের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করা হয় তাহলে প্রথমেই প্রবেশ করতে হবে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে। কেননা বিশ্ববিদ্যালয় কতোটা উন্নত তা তার গ্রন্থাগারের ওপরে নির্ভর করে।
অন্যান্য দেশে গ্রন্থাগারে ডিসকাশন রুম থাকে যেখানে ছাত্র ছাত্রীরা বই নিয়ে গবেষণা করে।কিন্তু আমি খুব কষ্ট পাই যখন দেখি আমাদের গ্রন্থাগারে গবেষণা মূলক বইয়ের থেকে শিক্ষার্থীরা বিসিএস এবং চাকুরির বই মুখস্থ করা নিয়ে ব্যস্ত থাকে।আমাদের এই পদ্ধতি থেকে বেরিয়ে এসে গবেষণা মূলক পড়াশোনার দিকে অগ্রসর হতে হবে।
এছাড়াও তিনি আরও বলেন পুরাতন বই সংগ্রহের জন্য ৫৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে যেন আমাদের বিশ্ববিদ্যালয় শুরুর প্রথম থেকে সংগ্রহকৃত বইগুলো কালের বিবর্তনে হারিয়ে না যায়।
এছাড়াও বক্তব্য রাখেন প্রক্টর ড. মো: লুৎফর রহমান এবং কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রশাসক ও পরিচালক প্রফেসর সুভাষ চন্দ্র সেন।
র‍্যালি ও শোভাযাত্রায় উপস্তিত ছিলেন মাননীয় উপ-উপাচার্য  প্রফেসর ড.চৌধুরী মোহাম্মদ জাকারিয়া,জনাব প্রফেসর ড. খালিদ হোসেন চেয়ারম্যান ইনফরমেশন সাইন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট,প্রক্টর ড. মো: লুৎফর রহমান এবং কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রশাসক প্রফেসর সুভাষ চন্দ্র সেন।প্রক্টর ড. মো: লুৎফর রহমান।
র‍্যালি ও শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে নিজস্ব বিভাগে এসে শেষ হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: তানভীর তুষার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.