রাবিতে ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ শুরু ১১ মার্চ

রাবি প্রতিনিধি: সাহিত্যবিষয়ক ছোটকাগজ ‘চিহ্ন’র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চতুর্থবারের মত দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ শুরু হচ্ছে আগামী ১১ মার্চ। এবারের মেলায় ভারতের ৩০টি ও বাংলাদেশের ৯৫টি ছোটকাগজ ও পত্রিকার কর্মী-সম্পাদক-লেখক-পাঠকের সম্মেলন ঘটবে। আজ শনিবার দুপুরে ডিন্স কমপ্লেক্সের শিক্ষক লাউন্সে চিহ্ন আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য বিটিসি নিউজকে জানান চিহ্ন সম্পাদক ও মেলার আহ্বায়ক শহীদ ইকবাল।

উনিশ বছর বয়সী চিহ্ন তিন বছর পরপর বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলাভবন চত্বরে চিহ্নমেলার আয়োজন করে। এতে দেশ-বিদেশের লিটলম্যাগ কর্মী-সম্পাদক-লেখক-পাঠকের সম্মেলন ঘটে। মেলায় সৃজনশীল ও মননশীল শাখায় প্রান্তিক দুজন সাহিত্যিকসহ দুই বাংলার ৮টি ছোটকাগজকে সম্মননা প্রদান করা হয়। ২০১১ সাল থেকে ধারাবাহিকভাবে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

মেলার প্রথম দিন আজ শনিবার সকাল ১০টায় উদ্বোধন ও র‌্যালির মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের পর্দা উঠবে। এরপর থাকবে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সভাপতিত্বে প্রভাত চৌধুরীর রবীন্দ্র-তর্পন। ‘ডিজিটাল বাংলাদেশে বাঙালি জীবনের সাহিত্য’ বিষয়ে কথা বলবেন প্রভাত চৌধুরী, সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, মহীবুল আজিজ, প্রবালকুমার বসু, ইমানুল হক, কানাই সেন ও সোয়েব শাহরিয়ার।

আলোচনা অনুষ্ঠানে থাকবে ‘ছোট প্রকাশনা : সম্ভাবনা ও সমস্যা’, চিহ্ন প্রকাশিত ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চা’ গ্রন্থটির পাঠ উন্মোচন, ‘কবির প্যাথোস ও আজকের কবিতা’ এবং ‘সাহিত্য পাঠের সমাজতত্ত্ব ও ছোট পত্র-পত্রিকা’ শীর্ষক কথাশিল্পী দেবেশ রায়ের বক্তৃতা। শেষে ‘বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-১’ শীর্ষক বিশেষ প্রদর্শনীটিও চিত্তাকর্ষক হবে।

দ্বিতীয় দিন শুরু হবে কবিতা পাঠ দিয়ে। এরপর ‘সাহিত্য ও বিজ্ঞান : দোঁহে অভেদ’ শীর্ষক অনুষ্ঠানে বিধানচন্দ্র দাসের প্রবন্ধকে কেন্দ্র করে কথা বলবেন ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ্, অধ্যাপক গোলাম কবীর ও অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ‘এই যে আমি চলেছি’ শিরোনামে প্রবালকুমার বসুর সঙ্গে আড্ডা, ‘গল্পের দোয়েল ফড়িং ও বৈদ্যুতিন মানুষ’ কিংবা ‘এ পর্যন্ত লিটলম্যাগ : বয়ে চলা স্বপ্ন’ শিরোনামে আলোচনা, আবৃত্তি-সংগঠন স্বনন-এর বসন্তের কবিতা পাঠ, বিশেষ প্রদর্শনী ‘বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-২’ অনুষ্ঠিত হবে।

শেষে থাকবে অংশগ্রহণকারী সম্মাদকদের ক্রেস্ট প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে চিহ্ন পুরস্কার ও ছোটকাগজ সম্মাননার পর সঙ্গীত পরিবেশন করবে কলকাতার গানের দল ‘মনভাষা’।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান, পৃষ্ঠপোষক হিসেবে উপ-উপাচার্য ড. আনন্দ কুমার সাহা ও ড. চৌধুরী মো. জাকারিয়া, উপদেশকমন্ডলী হিসেবে অধ্যাপক অরুণ কুমার বসাক, মুহাম্মদ নুরুল্লাহ, গোলাম কবীর, সরকার সুজিত কুমার, গোলাম সাব্বির সাত্তার, আসাদ মান্নান, আরিফুল হক কুমার উপস্থিত থাকবেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.