রাবিতে আসছেন পদ্মানদীর মাঝি সিনেমার ‘কুবের’

 

রাবি প্রতিনিধি:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলচ্চিত্র বিষয়ক ষান্মাসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লন্ঠন’র আয়োজেনে চলচ্চিত্র বিষয়ক এক কথামালার আয়োজন করা হয়েছে। ‘অভিনয় জীবন : ভুল করতে করতে শেখা, আবার নতুন ভুল করা’ শীর্ষক এই কথা মালায় আলোচনা করবেন প্রখ্যাত অভিনেতা রইসুল ইসলাম আসাদ।

আগামী বৃহস্পতিবার বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রকলা ভবনের ১২৩ নম্বর কক্ষে কথামালাটি অনুষ্ঠিত হবে। ম্যাজিক লন্ঠন’র সম্পাদক কাজী মামুন হায়দারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৮’ শিরোনামে এই বক্তৃতার আয়োজন করেছে।

ম্যাজিক লণ্ঠনের নিয়মিত এ আয়োজনে অংশ নিতে এর আগে রাবিতে এসেছিলেন চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বনী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, পরিচালক ও অভিনয়শিল্পী কাজী হায়াৎ, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী, চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা।

কাজী মামুন হায়দার আরও বিটিসি নিউজকে জানান, পদ্মানদীর মাঝি সিনেমার কুবের চরিত্রটিতে অভিনয় করা আসাদ ৪বার শ্রেষ্ঠ অভিনয়শিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। ১৯৭৩ সালে মুক্তি পাওয়া তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’।

পরে ‘লালসালু’, ‘দুখাই’, ‘লাল দরজা’, ‘অন্যজীবন’, ‘লালন’, ‘মনের মানুষ’ ও ‘পদ্মানদীর মাঝি’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি ব্যপক জনপ্রিয়তা অর্জন করেছেন। এছাড়াও বেতার, মঞ্চ, টেলিভিশনেও তিনি অভিনয় করেছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে প্রতিষ্ঠিত ম্যাজিক লণ্ঠন প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে জার্নালটি প্রকাশ করে। জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়।

সংগঠনটি প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র আয়োজন করে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.