রাবিতে আর্থ সামাজিক উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের সংগঠন ইকনোমিকস স্টাডি সার্কেল এর উদ্যোগে মানবজাতি এবং আর্থ সামাজিক উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
আজ সোমবার বিকেলে মমতাজ উদ্দীন একাডেমিক বিল্ডিং এর ২০৪ নম্বর কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ইকোনমিকস স্টাডি সার্কেল এর বিগত কমিটিকে বিদায় এবং নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।
অনুষ্ঠানের প্রধান বক্তা সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তণ অধ্যাপক আব্দুর রহমান সিদ্দিকী হিউম্যান রেস নিয়ে বিস্তর আলোচনা করেন। তিনি বলেন, মানুষের গায়ের রং কালো হলে তারা কম উন্নতি করবে বা গায়ের রং সাদা হলে বেশি উন্নতি করবে এমন কোন কথা নয়।
আর্থসামাজিক উন্নয়ন এবং হিউম্যান রেস এর মধ্যে কোন ধরনের পজেটিভ রিলেশন নেই।
ইংরেজরা এদেশে ব্যবসা করতে এসে আমাদের কে কালুয়া বলত। আমাদের কে তারা ইনফিরিয়র বলত তারা নিজেদের সুপিরিয়র ভাবত।
তারা রেস এর ধারণাই বদলে দিয়েছিল। তারা আমাদের দেশ থেকে সমস্ত সম্পদ নিয়ে নিজেরা সম্পদের পাহাড় গড়েছে। নিজেদের আর্থ সামাজিক উন্নয়নের জন্য কালো চামড়ার লোকজনদের নিয়ে অমানবিক পরিশ্রম করানো হতো।
আমেরিকাতে এখনো সাদা কালোর বৈষম্য রয়েছে। ট্রেনে কিছু কম্পার্টমেন্ট কালো চামড়ার লোকজন যেতে পারবে না, রেস্টুরেন্টে প্রবেশ এর ক্ষেত্রেও রয়েছে সাদা কালো বৈষম্য।  একই স্কুলে সাদা চামড়া এবং কালো চামড়ার ছেলে মেয়েরা পড়তে পারেনা।
আব্রাহাম লিংকন দাস প্রথা বিলোপের জন্য জীবন দিয়ে চেষ্টা করেছেন। আব্রাহাম লিংকন বলেন আমাদের সংবিদানে সকল মানুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। আমরা এভাবে মানুষকে নির্যাতন করতে পারি না।
আমেরিকায় শুরু হয়ে যায় গৃহ যুদ্ধ।  দীর্ঘ চার বছর ব্যাপী চলে এই গৃহ যুদ্ধ। বাবা তার ছেলের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়।
আর্থ সামাজিক উন্নয়নের নামে ইতিহাসে যা ঘটেছে তা খুবই বেদনাদায়ক।  ইউরোপের লোকজন দক্ষিণ আমেরিকার ১৮ টি দেশ দীর্ঘদিন শাসন করেছে। সেখানকার মানুষের নামও বদলে দিয়েছে তারা।
আর্থসামাজিক উন্নয়নের জন্য ইউরোপীয়রা সারা পৃথিবীতে লোটপাট করেছে।
হিটলার মনে করলো আমরাই সেরা। এই পৃথিবী আমাদের শাসন করাই উচিত। ফ্রান্স দখল করল হিটলারের বাহিনী মস্কোতে আক্রমন করলো, ইহুদিদের মেরে ফেলল এটা রেসিজম।
উপমহাদেশেও মানুষ দুই ভাগে বিভক্ত হিন্দু মুসলিম। হিন্দুদের মধ্যে যে মারাত্মক জাতি বিভেদ রয়েছে তা নিয়েও তিনি আলোচনা করেন।
এর চেয়ে রেসিজম আর কি হতে পারে? এমন প্রশ্ন করেন আব্দুর রহমান সিদ্দিকী।
তিনি আরো বলেন, ভারতে প্রচন্ড রকম জাতী বিভেদ রয়েছে। ভারতের প্রায় ৪০ কোটি মানুষ স্কয়ার মিল খেতে পারেনা। এটা হচ্ছে রেসিজম।
রেস আমাদের দেশেও আছে, রেস আমাদের সমাজেও আছে। রেস আমেরিকায় কমেছে বরং আমাদের সমাজে বিদ্যমান।
এখন আমরা আমাদের দেশের আর্থসামাজিক উন্নয়ন কিভাবে করবো?
এক্ষেত্রে আমাদের রেস বাদে ভিন্ন কিছু নিয়ে চিন্তা করতে হবে। মানুষের মধ্যে যখন নৈতিকতা আসবে আর্থসামাজিক উন্নয়ন তখনই হবে। আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে।
আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে রেস একটি গুরুত্বপূর্ণ বাধা বলে মনে করেন তিনি।
ইংরেজরা ভারত বর্ষ দখল না করলে বা মারাত্মক রকম রেসিজম না থাকলে আমরা আজকে আমেরিকার থেকেও উন্নত থাকতে পারতাম।
অনুষ্ঠানের প্রধান অতিথি ড. কে বি এম মাহবুবুর রহমান বলেন, একজাতি কে শোষণ করে আরেক জাতির উন্নয়ন কাম্য নয়।
ইকনোমিকস স্টাডি সার্কেল উপদেষ্টা ড. মো. ইলিয়াস হোসেন বলেন, শিক্ষার্থীদের জানার আগ্রহ আমরা স্টাডি সার্কেল এর মধ্য দিয়ে তৈরি করতে চাই। এসময় তিনি বিদায়ী কমিটিকে ধন্যবাদ জানান এবং নতুন কমিটির সবাইকে অভিনন্দন জানান।
এসময় অরূপ ব্যানার্জীকে সভাপতি এবং তানভীর আহমেদ সীমান্তকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।
কানিজ আহমেদ রকেট এর সঞ্চালনায় আরো বক্তব্য দেন স্টাডি সার্কেল এর বিদায়ী সভাপতি শামসুদ্দিন চঞ্চল,  সাধারণ সম্পাদক ফারিহা নূর সৌমি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.