রাবিতে আর্কাইভস এবং বিদ্যাবার্তা’র প্রকাশনার মোড়ক উন্মোচন

রাবি প্রতিনিধি: প্রথমবারের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আর্কাইভস্ এবং ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৮টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান আর্কাইভস এবং ত্রৈ-মাসিক বিদ্যাবার্তা’র প্রকাশনার মোড়ক উন্মোচন করে উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহন বিটিসি নিউজকে বলেন ‘প্রায় ৬৬ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম বৃহৎ এই বিশ্ববিদ্যালয় ক্রমে এগিয়ে চলেছে। বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী করতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। ইতিমধ্যে আরকাইভস প্রতিষ্ঠার মাধ্যমে বাস্তবায়নও শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়কে বিশ্ববিদ্যালয় পরিবারসহ দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষে বিদ্যাবার্তা প্রকাশ করা হয়েছে। আগামীতে একে আরো বিস্তৃত পরিসরে প্রকাশ করারও পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে সভাপতির এবং বিদ্যাবার্তা’র সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বিটিসি নিউজকে বলেন, ‘পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে এই আর্কাইভস ব্যবস্থা প্রচলিত আছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সকল তথ্যাবলি সেখানে সংরক্ষিত থাকবে। প্রয়োজন অনুযায়ী যে কোন তথ্য নেয়া যাবে। কোন দেশের উন্নতির পিছনে সেই দেশের মানুষের শ্রম ও ত্যাগ জড়িয়ে থাকে। এবং সেই উন্নতির ধারা সংরক্ষণ করে ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। এদিকে বিদ্যাবার্তা পত্রিকা সম্পর্কে তিনি বলেন দেশের ভিভিন্ন পত্রিকায় বিশ্ববিদ্যালয়গুলোর খবর খুব ভাল করে ছাপানো হয় না। এতে করে বিশ্ববিদ্যালয়কে সঠিক ভাবে উপস্থাপন করা সম্ভব হয় না। এ জন্য বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর অভ্যন্তরীন খবরগুলো এ পত্রিকায় প্রকাশের মাধ্যমে সকলকে জানান দেয়া হবে। এ সময় উপ-উপাচার্য আরকাইভস স্থাপন কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদসহ এর সাথে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্কাইভস স্থাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যাবার্তা’র সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার।

বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা আর্কাইভে সংরক্ষিত বিভিন্ন ডিজিটাল ফাইল মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. বাবুল ইসলামসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ, অনুষদ অধিকর্তা, প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, আর্কাইভস কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদের সদস্যবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.