রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ ৭০ বছর ধরে যুক্তরাজ্য শাসন করে আসা ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। গতকাল বৃহম্পতিবার (০৮ সেপ্টেম্বর) লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যায় এক বিবৃতিতে খবরটি জানিয়েছে বাকিংহাম প্যালেস।
গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের বারমোরাল প্রাসাদে ছিলেন রানি। সেখানেই ৯৬ বছর বয়সে মৃত্যু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের।
বেশ কিছুদিন ধরেই বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন রানি। যার কারণে গত শরৎ থেকে অনেক অনুষ্ঠানেই অংশ নিতে পারেননি তিনি। রানির পক্ষ থেকে সেসব দায়িত্ব পালন করে গেছেন ছেলে প্রিন্স চার্লস।
এর মধ্যে গত মঙ্গলবার লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেতে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে রানির কাছে যান। নিয়ম অনুযায়ী, লন্ডনেই রানির সঙ্গে দেখা করতে যেতে হয়। কিন্তু তাঁর অসুস্থতার জন্য স্কটল্যান্ডেই যেতে হয় লিজ ট্রাসকে।
সেসব নিয়ম-নীতির পর থেকে শোনা যায় রানির অবস্থার অবনতি হওয়ার কথা। অবশেষে বৃহস্পতিবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলংকৃত করে রাখা দ্বিতীয় এলিজাবেথ।
রানির অসুস্থতার খবর শুনেই এরই মধ্যে স্কটল্যান্ডে ছুটে গিয়েছেন রাজপরিবারের সদস্যরা। তাঁর চার সন্তান প্রিন্স চার্লস, প্রিন্সেস অ্যানে, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ড বালমোরাল ক্যাসলেই আছেন এখন। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.