রাত পোহালেই ভারতের আসামে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশ, ১০ হাজার সেনা-পুলিশ মোতায়েন

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআজ রাত পোহালেই ভারতের আসামে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশ করা হবে। তার আগে সেখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ১০ হাজার আধাসামরিক বাহিনী ও পুলিশ।

আগামীকাল শনিবার (৩১ আগস্ট) সকাল ১০টায় অনলাইনে প্রকাশিত হবে এ তালিকা। প্রথম তালিকা প্রকাশের পর এক বছরেরও বেশী সময় নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে চূড়ান্ত তালিকা। এ তালিকার বাইরে রয়েছে ৪১ লক্ষ এর বেশী মানুষ। যাদের অধিকাংশই মুসলিম।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের আজ শুক্রবার (৩০ আগস্ট) চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সত্যিকারার্থে যারা ভারতীয় নাগরিক, তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। যদি তাদের নাম নাও আসে, সরকারের পক্ষ থেকে সব ধরনের সাহায্য-সহায়তা দেয়া হবে। নাগরিকত্ব প্রমাণে তাদের আইনি সহায়তাও দেয়া হবে।

তিনি আরও বলেন, এআরসি’র চূড়ান্ত তালিকায় যাদের নাম আসবে না, তার মানে এই নয় যে, তারা বিদেশি। তাদের জন্য সব ধরনের আইনি সহায়তা দেয়া হবে। কারও চিন্তিত হওয়ার দরকার নেই, আতঙ্কিত হওয়ারও প্রয়োজন নেই। সকলের দেখভালের দায়িত্বে আছে এখানকার সরকার। এমনকি চূড়ান্ত তালিকা থেকে যাদের নাম বাদ পড়বে তারাও ভারতীয় নাগরিকত্ব প্রমাণে পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.