রাতে মাঠে নামছে ২০১৬ বিশ্বকাপের ফাইনালিস্টরা

বিটিসি স্পোর্টস ডেস্ক: কেবল টি-টোয়েন্টি নয়, ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ম্যাচ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। কলকাতার ইডেন গার্ডেনসে বেন স্টোকসের বোলিংয়ে কার্লোস ব্রাথওয়েটের চার চারটি ছক্কায় নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। আর শিরোপার খুব কাছ থেকেও হারের হতাশায় ডুবে যায় ইংল্যান্ড। পাঁচ বছর পর সেই শেষ থেকেই নতুন আসরের শুরু করতে যাচ্ছে দুই দল। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ফিরে আসবে সেই ফাইনালের স্মৃতি। যাদের খুব বেশি মনে পড়বে সেই ব্রাথওয়েট বা বেন স্টোকস কেউ থাকছেন না আজ। কেননা স্কোয়াডেই যে নেই তারা।
ইংল্যান্ডের ২০১৬ বিশ্বকাপে হারের সেই দুঃখে কিছুটা হলেও প্রলেপ দিয়েছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়। তবে দুঃখকে পুরোপুরি ভোলাতে এবারও শিরোপা জয়ের মন্ত্র নিয়ে মাঠে নামছে তারা। দলটাও সেভাবেই গড়া, স্টোকস-আর্চার না থাকলেও তাদের মনে করিয়ে দিচ্ছেন না বাকিরা। কিন্তু দুশ্চিন্তার জায়গাটা হলো ইয়ন মরগানকে নিয়ে। তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। কিন্তু ব্যাট হাতে যে নেতা হতে পারছেন না তিনি। জাতীয় দল কিংবা ফ্রাঞ্চাইজি ক্রিকেট সব জায়গাতেই হাসছে না তার ব্যাট।
অন্যদিকে, বিশ্বচ্যাম্পিয়ন তকমা নিয়ে মাঠে নামলেও সাম্প্রতিক সময়ে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ। কাইরন পোলার্ডের নেতৃত্বে প্রস্তুতি ম্যাচে ছিল না সাবলীল। পাকিস্তান, আফগানিস্তানের কাছে হারের পর কথা উঠছে ‘বুড়ো’দের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে। দু’টো ম্যাচেই ১৪০ পেরোতে পারেনি তারা। ইউনিভার্স বসখ্যাত ক্রিস গেইল তার নামের প্রতি সুবিচার করতে পারছেন না। এ প্রসঙ্গে কিংবদন্তি পেসার কার্টলি অ্যামব্রোস কথা বললে তাকেও ধুয়ে দেন ৪২ বছর বয়সী এই ওপেনার। গেইল ছাড়াও এই দলে ৩৩ এর ওপরে বয়স আছে আরও ছয় জনের। তবে পুরান-হেটমায়ারদের মতো তরুণেরাও বেশ আশা জোগাচ্ছেন। তাতে ভর করেই বিশ্বকাপে ইংলিশদের বিপক্ষে অপরাজিত (পাঁচ ম্যাচ) থাকার রেকর্ডটা অক্ষুণ্ন রাখতে চান ক্যারিবীয়রা।
দলের পথের কাটা হলেও মরগান যে আজ একাদশে জায়গা পাচ্ছেন তা নিশ্চিত। না-ও থাকতে পারে টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যান দাভিদ মালান। উপমহাদেশের উইকেটে তার ব্যাটিং ভিন্নভাবে ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে। তাই সেই দায়িত্বটা সামলাতে হতে পারে মঈন আলীকে। আইপিএলের ফর্ম এখানে টেনে আনতে পারেন কি না, সেটাই এখন দেখার বিষয়। তবে ইংল্যান্ডের তুরুপের তাস হতে পারেন টাইমাল মিলস। চার বছর পর ফের জাতীয় দলে নিজেকে প্রমাণের সুযোগ পেলেন এই বাঁহাতি পেসার। ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.