রাতের আধারে কী হয়েছে সেটা পর্যবেক্ষণ আমাদের দায়িত্ব না

 

ঢাকা প্রতিনিধি: আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাতের আধারে কী হয়েছে সেটা পর্যবেক্ষণ করা আমাদের দায়িত্ব না বলে জানিয়েছেন ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক আবেদ আলী। এই নির্বাচন অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ ছিল বলেও জানান তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর্যবেক্ষণ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আজ সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক আবেদ আলী এসব কথা বলেন।

এ নির্বাচন অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে প্রতিবেদন পাঠে জানান নির্বাহী এ পরিচালক। তিনি বলেন, ‘রাতের আধারে কী হয়েছে সেটা পর্যবেক্ষণ করা আমাদের দায়িত্ব না। আমরা সেটা করতেও পারি না, সে অধিকার রাখিও না। বিধায় সকাল সাতটা থেকে ভোট গণনা পর্যন্ত যা দেখেছি আমরা ভালো দেখেছি ও সুষ্ঠু দেখেছি। আমি বলতে পারি যে এই নির্বাচন অংশগ্রহণমূলক ছিল এবং সুষ্ঠু পরিবেশ ছিল শান্তিপূর্ণ ছিল।’

অত্যন্ত দক্ষতার সঙ্গে নির্বাচন শেষ করায় সংস্থাটির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান আবেদ আলী।

ইলেকশন মনিটরিং ফোরাম বলছে, নির্বাচনে সারা দেশের ২৯৯টি আসনের মধ্যে ২৩৯টি আসনে ১৭ হাজার ১৬৫টি কেন্দ্রে পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন দিয়েছে তারা।

প্রতিবেদনে সুপারিশ করে বলা হয়, আগামী সব নির্বাচনে পর্যবেক্ষকদের সহযোগিতার লক্ষ্যে নির্বাচন কমিশন থেকে ন্যূনতম সম্মানী ভাতা দেওয়া উচিত। এর ফলে বিদেশি সংস্থার অর্থের ওপর নির্ভরশীল হয়ে ফরমায়েশি প্রতিবেদন থেকে পর্যবেক্ষক সংস্থাগুলো বিরত থাকবে।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.