রাজশাহী সুগার মিলে আখ ক্রয় না করায় হতাশ চাষীরা, নির্দেশনার অপেক্ষায় আখ ক্রয় কেন্দ্র গুলো! 

বিশেষ প্রতিনিধি: রাজশাহী চিনিকলে (সুগার মিল) আখ ক্রয় না করায় হতাশায় রয়েছেন চাষীরা। গত রোববার (২২শে নভেম্বর) পর্যন্ত আখ ক্রয় করা কবে চালু হবে সেই দিনটিও নির্ধারণ হয়নি। এই চিনি কলের অধীনে ৫২টি আখ ক্রয় কেন্দ্র রয়েছে। এর মধ্যে বাঘা উপজেলায় রয়েছে ০৮ টি আখ ক্রয় কেন্দ্র।
একাধিক সুত্র থেকে জানা যায়, ২০১৮-১৯ মৌসুমে ১৭ নভেম্বর আখ ক্রয় শুরু হয়েছিল। ২০১৯-২০ মৌসুমে ২১ নভেম্বর। চলতি ২০২০-২১ মৌসুমে এখনও আখ ক্রয় শুরু হয়নি। ফলে এ মৌসুমে আখ ক্রয় শুরু না হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন চাষীরা।
উক্ত চিনিকলের আওতায় চাষীরা সার, কীটনাশক, আখের বীজ ঋণ নিয়ে আখ চাষ করেন। চিনি কলের অধীনে ঋণী আখচাষী রয়েছেন প্রায় ১০ হাজার। চাষীরা ঋণ নিয়ে আখের আবাদ করেন। চলতি মৌসুমকে কেন্দ্র করে চাষীদের মাঝে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে। ২০১৯-২০ মৌসুমে এক লাখ ২৯ হাজার মেট্রিক টন আখ মাড়াই হয়েছিল। তবে চলতি মৌসুমে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন।
বিটিসি নিউজ এর পক্ষে থেকে প্রশ্নের জবাবে রাজশাহী চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি মজিবুর রহমান বলেন, এই চিনি কলের অধীনে প্রায় ১৮ হাজার চাষীর জমিতে আখ রয়েছে। বিগত এই সময়ে চিনিকলে আখ ক্রয় শুরু করলেও এ বছর এখনও আখ ক্রয়ের দিন নির্ধারণ করা হয়নি।
এ ছাড়াও স্থানীয় আখ চাষীরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, প্রতি বছর নির্দিষ্ট সময় আখ ক্রয় শুরু হয়। কিন্তু এ বছর এখন পর্যন্ত আখ ক্রয়ের বিষয়ে চাষীদের কিছু জানানো হয়নি। সময়মতো আখ ক্রয় না করলে আখের ডগায় ফুল হয়ে যায়। ফলে আখের ওজন কমে যায়। অন্যদিকে আখের জমিতে সাথী ফসলও করা সম্ভব হয় না। এদিকে আমাদের ঋণও রয়েছে। আখ বিক্রি করে চৈতালী আবার করার সময়ও পার হতে চলেছে। কবে আখ বিক্রি করব, আর কবে চৈতালী আবাদ করব, এ নিয়ে আমরা চিন্তার মধ্যে রয়েছি।
এ ব্যাপারে গতকাল সোমবার (২৩শে নভেম্বর) বিকেলে রাজশাহী চিনিকলের আড়ানী আখ ক্রয় কেন্দ্রের সিআইসি বশির উদ্দিন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমাদের কাছে কোনো নির্দেশনা না আসায় আখ ক্রয় করা সম্ভব হচ্ছে না। নির্দেশনা পেলেই চাষীদের আখ ক্রয়ের কার্যক্রম শুরু হবে। আমরা নির্দেশনার অপেক্ষায় রয়েছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.