রাজশাহী মহানগরী তথা বাংলাদেশের আনাচে কানাচে চলছে shalo ইঞ্জিন চালিত ভুটভুটি বা মিনি ট্রাক জাতীয় অবৈধ যান

নিজস্ব প্রতিবেদক:  পদ্মা নদীর তীর ঘেঁষে সগৌরবে মাথা উচঁ করে অবস্থান করছে হজরত শাহ মূখদম (রু:) এর পূণ্যভূমি,শিক্ষা নগরী রাজশাহী। রাজশাহী মহানগরী আরও আট টি থানা নিয়ে গঠিত হলেও এখনও অনেক এলাকায় গ্রাম্য রূপ বিদ্যমান।

মহানগরের বাইরে আছে আরও আট টি থানা। সম্প্রতি সড়ক বা মহা-সড়কে শৃঙ্খলা ফিরাতে পাস করা হয়েছে নতুন আইন।

যার আওতায় ট্রাক, বাস,অটো রিক্সা, মোটর সাইকেল রয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে,সারা দেশের আনাচে যে নসিমন,করিমন জাতীয় shalo ইঞ্জিন চালিত ভুটভুটি বা মিনি ট্রাক জাতীয় অবৈধ যান নিয়ন্ত্রণে নেই কোন কার্যকরী উদ্যোগ।

এতে করে লক্ষ লক্ষ কোটি কোটি টাকা খরচ করে,সরকারকে নিয়মিত কর প্রদানের মাধ্যমে যারা বাস ট্রাকের ব্যবসা করছে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইট ভাটার মালিকগণ ভুটভুটি জাতীয় মিনি ট্রাক দিয়ে ইট পৌঁছে দিচ্ছে এক স্থান থেকে অন্য স্থানে।

ভোর থেকে তারা এই ইট পরিবহণ করে সূর্য উঠার আগ পর্যন্ত নির্বিঘ্নে। কখনও কখনও দিনের বেলায় ব্যস্ত শহরেও এদের ভাড়া মারতে দেখা যায়। গত কয়েক দিন আগে দুপুর প্রায় ১২ ঘটিকায় শহরের ব্যস্ততম এলাকা বর্ণালী সিনেমা হলের (ডেসটিনি মাঠ) সামনে দিয়ে সেনানিবাসের সামনে দিয়ে উপশহর এলাকায় বেশ কয়েকটি ভুটভুটি জাতীয় মিনি ট্রাক গুলোকে ভাড়া মারতে দেখা যায়। না আছে তাদের রেজিঃ না আছে তাদের সরকারকে কর প্রদানের বাধ্য বাধকতা।

শহরের উপকন্ঠ হতে শুরু করে গ্রামে গঞ্জে অনেক এলাকায় এইসব অবৈধ যান কে ভাড়া মারতে দেখা যায়। এমনও এলাকা আছে যেখানে অটো রিক্সাকে ও তারা রাস্তায় নামতে দেয় না।

রাজশাহী মহানগর ও অন্যান্য থানা উপজেলার অনেক লোকজনের সাথে কথা বলে জানা যায় যে এক ট্রাক ইট ভাড়া মারতে যে খরচ তার থেকে অনেক কম টাকায় ভুটভুটি জাতীয় মিনি ট্রাক ভাড়া মারে।

জনগণ সব সময় সস্থা খোঁজে। তাই এই অবৈধ ভুটভুটি গুলি চলছে। তবে সরকার পারে এই জাতীয় যান গুলিকে বাজেয়াপ্ত করতে।

তাই সরকারকেই সবার আগে পদক্ষেপ নিতে হবে। তাহলে ট্রাক,বাস,অটো গাড়ী গুলির হক আদায় হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.