রাজশাহী মহানগরীর পাড়া মহল্লায় বেওয়ারির কুকুরের উৎপাত, শঙ্কিত জনসাধারণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীর প্রায় প্রতিটি পাড়া মহল্লায় বেওয়ারিশ কুকুরের সংখ্যাধিক্যে নিরাপদে পথ চলা দায় হয়ে পড়েছে। রাস্তায় পথচারিদের জন্য আতঙ্ক হয়ে উঠেছে বেওয়ারিশ কুকুর আর শিশুদের জন্য হয়েছে হুমকি।

নগরীর রাজপথ থেকে গলি সর্বত্রই বিচরণ বেওয়ারিশ কুকুর দলের।

উচ্চ আদালতের নির্দেশনায় বেওয়ারিশ কুকুর নিধন বন্ধ থাকায় দিন দিন এর সংখ্যা বেড়েই চলেছে। বেপরোয়া এই সব কুকুরের আক্রমণে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে পথচারিরা।

সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ি শুধুমাত্র রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেই প্রতিদিন ৩০ থেকে ৪০ জনকে ভ্যাকসিন দেয়া হয়ে থাকে। বেওয়ারিশ কুকুরের আক্রমণে আহত হওয়ার ঘটনা জানা থাকলেও সম্প্রতি নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় কুকুরের কামড়ে আবদুল ওহাব (৪৫) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ি ব্যবসার কাজে বাসা থেকে বের হন আবদুল ওহাব। পথিমধ্যে তিনটি কুকুর কামড়াকামড়ি করতে করতে একটি কুকুর এসে আবদুল ওহাবকে কামড় দেয়।

এ সময় আরও দুটি কুকুর তাকে কামড়াতে শুরু করে। তিনটি কুকুরের কামড়ে মাটিতে লুটিয়ে পড়েন ওহাব। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে নগরী জুড়ে বেওয়ারিশ কুকুরের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আতঙ্কিত নগরবাসী। এই আতঙ্ক আরও বেশি ভর করেছে নারী এবং শিশুদের ওপর। নগরীর প্রধান প্রধান সড়ক, বিভিন্ন বাজার, বিশেষ করে গোশত পট্টিসহ পাড়া মহল্লার অলি গলিতে বেওয়ারিশ কুকুরের দাপাদাপিতে পথচারিরা আতঙ্কিত হয়ে পড়ছে।

অন্যদিকে ভ্যাকসিন প্রাপ্তি সহজলভ্য না হওয়ায় ওঝা,কবিরাজের স্মরণাপন্ন হচ্ছেন কুকুরে আক্রান্ত অনেকে। নগরীর প্রায় সর্বত্র দল বেধে ঘুরতে দেখা যায় বেওয়ারিশ কুকুর।

বিশেষ করে রাতের বেলা দল বেধে বিচরণ করতে দেখা যায় বেওয়ারিশ কুকুর দলকে।

নগরীর রাজপাড়া এলাকার একজন ভুক্তভোগী বিটিসি নিউজকে বলেন, দল বেধে চলা কুকুরের দাপাদাপিতে রাস্তা দিয়ে চলাচল করায় দায় হয়ে পড়েছে। বিশেষ করে রাতের বেলা একা কোন পথচারিকে পেলে ঘিরে ধরে এসব কুকুরের দল। কুকুরের হাত থেকে রক্ষা পেতে অনেক সময় বেকাদায় পড়তে হয় মানুষকে। কোন কোন ক্ষেত্রে পড়তে হয় দুর্ঘটনার কবলে।

বুলনপুরএলাকার একজন বিটিসি নিউজকে জানান কখনো কখনো চলন্ত যানবাহনের ওপরও চড়াও হয় এসব কুকুর। এমন কোন দিন নাই যেদিন কুকুরের আক্রমণের শিকার হচ্ছে না পথচারি মানুষ। বেওয়ারিশ কুকুর বিষয়ে মোঃ মইদুল ইসলাম এর মন্তব্য” পরিস্থিতি এমন মানুষ মরে মরুক কুকুরকে দিতে হবে সুরক্ষা”।

তিনি আরও বলেন প্রাণী হত্যা অমানবিক হলেও যখন তা মানুষের জন্য হুমকি হয়ে উঠবে তখন অবশ্যই বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে হবে। প্রাণী রক্ষায় যেমন ভাবতে হবে তেমনি মানুষের নিরাপত্তার বিষয়টিও দেখতে হবে গুরুত্বসহকারে।

প্রাণী হত্যায় উচ্চ আদালতের নির্দেশনার দোহায় দিয়ে বিকল্প না ভেবে কর্তৃপক্ষ যদি দায় এড়িয়ে যান তাহলে ভবিষ্যতে এর পরিণতি ভয়াবহ আকার ধারণ করবে।

কয়েক দিন পূর্বের ঘটনার বর্ণনা দিয়ে জনৈক ভুক্তভোগি বিটিসি নিউজকে জানান, নগরীর কোর্ট এলাকায় এক স্কুল ছাত্রকে কুকুর ধাওয়া করলে সে ছুটে গিয়ে এক সেলুনে ঢুকে পড়ে। স্থানীয় লোকজন তাকে সেলুন থেকে বের হতে সহায়তা করে।

এ সময় তার চোখে-মুখে আতঙ্ক ফুটে উঠে। ইতোপূর্বে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলারের সাথে বেওয়ারিশ কুকুর নিধন বিষয়ে কথা বললে ওই সময় তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান কুকুর নিধনে উচ্চ আদালতের বিধি নিষেধ আছে। যাতে করে কুকুর মারা যাবে না তবে নির্দিষ্ট করে কোন এলাকার মানুষ নির্দিষ্ট কোন কুকুর সম্পর্কে অভিযোগ করলে প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে আশঙ্কাজনক ভাবে বেওয়ারিশ কুকুরের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি অসুস্থ ঘা আক্রান্ত কুকুর ও যত্রতত্র কুকুরের বিষ্ঠা নগরীর পরিবেশ এবং মানুষের রুচিতে বিরূপ প্রভাব সৃষ্টি করছে। কুকুরের উপদ্রবে অতিষ্ট নগরবাসী কুকুর নিয়ন্ত্রণে কার্যকর কোন বিকল্প ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

খুব সকালে ও সন্ধ্যায় পর অপরিচিত কোন এলাকায় কুকুরের অত্যাচারে চলাচল করা বিপদজনক হ য়ে পড়েছে। এদিকে কুকুরের কামড় বা আঁচড়ে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয় মানুষ।

জলাতঙ্ক একটি ভাইরাসজনিত প্রাণঘাতি রোগ। যা কুকুর, বিড়াল, শিয়াল, বানর ইত্যাদি প্রাণীর দ্বারা আক্রান্ত মানুষ বা প্রাণীর শরীরে এ ভাইরাসের সংক্রমণ দেখা দিতে পারে।

এক সমীক্ষা মতে দেশে বর্তমানে কুকুরের সংখ্যা প্রায় ১২ লাখ যার বেশির ভাগই বেওয়ারিশ। আর প্রতি নিয়ত এই সংখ্যা বেড়েই চলেছে। নগরবাসীর অভিমত বেওয়ারিশ কুকুর নিয়ে নতুন করে ভাবতে হবে।

নতুবা ভবিষ্যতে তা বড় ধরণের মাথা ব্যথার কারণ হয়ে দেখা দেবে। সূত্র মতে প্রতি বছর ৩ থেকে ৪ লাখ লোক কুকুর দ্বারা আক্রান্ত হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.