রাজশাহী মহানগরীতে পরিবেশ ও প্রকৃতি সুরক্ষা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে পরিবেশ ও প্রকৃতি সুরক্ষা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৯ টায় জেলা প্রশাসনের আয়োজনে নগরীর শিশু একাডেমীতে সেমিনার হল রুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রলালয়ের তত্ত্বাবধানে ও পৃষ্ঠপোষকতায় অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. হামিদুল হক।

এ সময় বক্তরা বলেন, পরিবেশ বর্তমান বিশ্বে আলোচিত একটি বিষয়। আজ হতে ৬০/৭০ বছর আগে অর্থাৎ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বেও পরিবেশ নিয়ে বিশ্বের উন্নত ও অনুন্নত দেশগুলোর মধ্যে এতটা আলোচনার বিষয় ছিল না। বর্তমানে প্রায় প্রতিটি দেশে পরিবেশ সচেতনতা ও পরিবেশ সংরক্ষণ গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে সর্বক্ষণ বিবেচিত হচ্ছে। কারণ পরিবেশ আজ হুমকির সম্মুক্ষীণ।

আমাদের চারপাশে সকল উদ্ভিদ, প্রাণী মাটি, পানি, আলো, বাতাস ইত্যাদি নিয়ে গঠিত প্রাকৃতিক পরিবেশ- যেখানে আমরা স্বচ্ছন্দে বসবাস করি। কিন্তু মানুষের দীর্ঘদিন থেকে চলমান অনিয়ন্ত্রিত কর্মকাণ্ডে পরিবেশের এই সকল উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট হচ্ছে এবং পরিবেশ দূষিত হয়ে পড়ছে। যা জীবকূলের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা আরো জানান, বিশাল জনগোষ্ঠির এই পৃথিবীর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থনৈতিক সমৃদ্ধির প্রয়োজন রয়েছে। প্রয়োজন রয়েছে উন্নয়নের। তবে সে উন্নয়ন হতে হবে পরিবেশবান্ধব। তাই আমাদের দেশের উন্নয়নের গতিধারা অব্যাহত রাখার পাশাপাশি পরিবেশ দূষণ রোধে সচেতন ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রাবির ইনিস্টিটউট অব ইনভাইরনমেন্টাল সায়েন্সের পরিচালক গোলাম সাব্বির সাত্তার। অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আব্দুর সাদ্দাম। এছাড়াও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলো।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.