রাজশাহী মহানগরীতে নানা কর্মসূচিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: ‘দুর্নীতির সময় শেষ, গড়বো সোনার বাংলাদেশ’ এই স্লোগানে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় যৌথভাবে গতকাল সোমবার দিবসটি পালন করে। সকালে নগরীর সিএন্ডবি মোড়ে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক হামিদুল হক।

দিবসটি উপলক্ষে রাজশাহীর শহিদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন দুদকের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোরশেদ আলম, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলাম ও সচেতন নাগরিক কমিটির (সনাক) নগর সভাপতি দীপকেন্দ্র নাথ দাস।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের উন্নতির পথে প্রধান সমস্যা হলো দুর্নীতি। প্রতিটি খাতেই দুর্নীতি হয়, আর এই দুর্নীতির কারণেই দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। দুর্নীতির কারণেই অর্থনৈতিক বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এক শ্রেণির মানুষ অনেক বেশি ধনী হচ্ছে। আরেক শ্রেণির মানুষ প্রতিনিয়ত বৈষ্যমের শিকার হচ্ছে।

আলোচনা সভা শেষে দুর্নীতি প্রতিরোধে সবাইকে শপথবাক্য পাঠ করানো হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানসহ গণস্বাক্ষর কার্যক্রম হয়। পরে নগরীর ল²ীপুর মোড়, জিরোপয়েন্টে ও সাহেববাজারে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া সকালে সিএন্ডবি মোড়ে সনাক ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সহযোগিতায় একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইয়াহিয়া মোল্লা। এতে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে ‘আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ’ এই স্লোগান নিয়ে গোদাগাড়ী উপজেলায় পালিত হয়ছে দিবসটি। এ উপলক্ষে সকাল সাড়ে দশটায় উপজেলা প্রধান কর্যালয়ের সামনে থেকে উপজেলা প্রশাসন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির (উদুপ্রক) সমন্বয়ে উপজেলা চেয়ারম্যান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রশাসনিক কর্মকতা উদুপ্রক সততা সংঘের সদস্যসহ অন্যান্য সদস্যদের নিয়ে র‌্যালি উপজেলার শাপলা চত্বর প্রদক্ষিণ করে।

পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা হয়। মঞ্চে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন, ইউএনও নাজমুল ইসলাম সরকার সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হক, গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) খাইরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা রাসেদুজ্জামান, মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন শাপলা প্রমুখ।

অন্যদের মধ্যে ছিলেন উদুপ্রক’র সভাপতি সাবিয়ার রহমান ও সহসভাপতি মাহফুজুল আলম। সঞ্চলনা করেন বরজাহান আলী পিন্টু।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.