রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকালে নগরীর ১৩নং ওয়ার্ডের দড়িখরবোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মাননীয় এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এ সময় মেয়র শিশুদের এ ক্যাপসুল খাওয়ান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.এফএএম আঞ্জুমান আরা বেগম প্রমুখ।

এদিকে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু নিজ ওয়ার্ড কার্যালয়ে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান। একইভাবে প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে নিজ নিজ ওয়ার্ডে এ কার্যক্রম পরিচালিত হয়। প্রতিটি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং ওয়ার্ড কার্যালয়ে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এ কার্যক্রম পরিচালিত হয়।

রাজশাহী মহানগরীতে স্থায়ী কেন্দ্র ৩৮৪টি ও ৪১টি ভ্রাম্যমান কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ৭ হাজার ৯শত ৫০ জন শিশু ও ১২-৫৯ মাস বয়সী ৫৪ হাজার ২ শত ১৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এই কর্মসূচি বাস্তবায়ন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। এ কাজে ৭শ ৬৮ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত ছিল। ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

উল্লেখ্য, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বাংলাদেশে ভিটামিন এ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবর্তী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণিজ খাবার মাছ, মাংস ডিম, দুধ, কলিজা ও উদ্ভিজ্জ খাবার হলুদ ফলমুল ও রঙিন শাক সবজি খেতে দিন।

এছাড়াও পরিবারের রান্নায় ভিটামিন ও সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহারের বিষয়ে ক্যাম্পেইন দিবসে অভিভাবকগণকে পুষ্টিবার্তাসমূহ জানানোই ক্যাম্পেইরে মূল উদ্দেশ্য।

সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, রাজশাহী সিটি কর্পোরেশন, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.