রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাস্তাগুলোর বেহাল দশা, বাড়ছে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক: উত্তরবঙ্গের শ্রেষ্ট বিদ্যাপীঠ ও দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে থাকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে নানান সমস্যা। তার মধ্যে একটি বহুদিন যাবৎ রাস্তাগুলি সংস্কার না হওয়া।
দীর্ঘদিন সংস্কারের অভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয় অভ্যন্তরীন রাস্তাগুলোর বেহাল দশা হয়েছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় অল্প বৃষ্টিতে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। ফলে যাতায়াতের সময় দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীসহ সবাইকে।
সরেজমিনে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, সিরাজী একাডেমিক ভবনের পেছনের রাস্তা, কেন্দ্রীয় লাইব্রেরির উত্তর পার্শের রাস্তা, বিজ্ঞান ভবনের পাশ দিয়ে চারুকলা পর্যন্ত যাওয়ার রাস্তা ও বিনোদপুর গেট হতে মাদার বখ্শ হলসহ ক্যাম্পাসের বিভিন্ন যায়গার রাস্তার বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে।
দীর্ঘ সময়ের মধ্যেই এসব রাস্তার সংস্কার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী এম হাসনাইন দিপু বলেন, বৃষ্টি হলেই রাস্তার মাঝে পানি জমে থাকে। পাশদিয়ে কোন গাড়িঘোড়া গেলেই গায়ে কাঁদা পানি চলে আসে। এমনকি হাঁটতেও শরীরের কাঁদা লেগে যাচ্ছে। অথচ দীর্ঘ সময় ধরে রাস্তাগুলো এমন খারাপ অবস্থা হলেও কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন।
মেহেদী হাসান নামের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, পুরো ক্যাম্পাসের রাস্তাগুলোর বেহাল অবস্থায় থাকলেও সংস্কারের কোন উদ্যোগ নেই। ফলে রিক্সা চলতেও যেমন সমস্যা, তেমনি পায়ে হাঁটতেও সমস্যা হচ্ছে। তাছাড়া বৃষ্টি হলে পানি জমে চলাচলের প্রায় অনুপযোগী হয়ে যায়।
নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী স্বর্ণালী আক্তার বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, মেয়েদের হলের দিকে রাস্তাগুলোতে হাঁটার পরিবেশ নেই। সব সময় পানি জমে থাকে। এমনিতেই রাস্তার বেহাল দশা তার উপর ট্রাকের মতো ভারী যানবাহন চলাচলের ফলে বাজে পরিস্থিতির তৈরি হয়েছে। এমতাবস্থায় সময়ক্ষেপণ না করে দ্রুত রাস্তাগুলো মেরামত করে চলাচলের উপযোগী করতে প্রশাসনের প্রতি আহ্বান জানান এ শিক্ষার্থী।
এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশল ড. আবুল কালাম আজাদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ভারী যানচলাচলের কারণে ক্যাম্পাসের বেশকিছু রাস্তার খারাপ অবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষ করে সিরাজী ভবন থেকে তৃতীয় বিজ্ঞান ভবন এবং সেখান থেকে চারুকলা এমনকি মাদারবক্স হল থেকে বিনোদপুর গেট পর্যন্ত রাস্তাগুলো। বিষয়টি সম্পর্কে আমরাও অবগত হয়েছি।
তিনি বলেন, রাস্তাগুলোর এবস্থার কারন হলো হাবিবুর রহমান হল সংলগ্ন ঐ ফাঁকা জায়গাতে বিশতলা বিশিষ্ট বহুতল ভবন এবং মাদার বখ্শ হল সংলগ্ন শহীদ কামারুজ্জামান হলেরও নির্মাণ কাজ শুরু হয়েছে। ফলে আমরা জিনিসপত্র পরিবহনের জন্য এসব রাস্তা ব্যবহার করছি। ফলে ভারী যানচলাচলে রাস্তাগুলোর এ অবস্থা হয়েছে। যেহেতু কাজ চলছে, সেহেতু কাজ না শেষ হওয়া পর্যন্ত রাস্তা সংস্কারের কাজে হাত দেয়া সম্ভব নয় বলে জানান এই প্রকৌশলী।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমরা ইতোমধ্যে ড্রেইন তৈরির কাজ শুরু করেছি। রাস্তাগুলোও তৈরিতে বিশেষ কিছু পরিকল্পনা রয়েছে। আমরা পরিকল্পনা মাফিক খুব দ্রুত সংস্কার কাজ শুরু করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো: মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.