রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতি, নিয়োগ বাণিজ্য ও অর্থ লুটপাটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, নিয়োগ নিয়ে বাণিজ্য ও স্বজনপ্রীতি ও অর্থ লুটপাটসহ নানা অভিযোগ করেন মুক্তিযুদ্ধের চেতনায় ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ।

গতকাল বৃহস্পতিবার (২১ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তারা।

সংবাদ সম্মেলনে ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপু লিখিত বক্তব্যে বলেন, উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ৪৭৫ তম সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নীতিমালার ব্যাপক পরিবর্তন করে নিজের মেয়ের এবং জামাইকে ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এবং আইবিএ তে নিয়োগ দিয়েছেন।

এছাড়াও ৮ টি বিভাগে মোট ২৪ জন শিক্ষক নিয়োগ দিয়েছেন যাদের অনেকেরই আগের নীতিমালা অনুযায়ী আবেদন করার যোগ্যতাই ছিল না। উপাচার্যের মেয়ে এবং জামাতার মেধাক্রম যথাক্রমে ২১তম এবং ৬৭তম ছিল। শুধুমাত্র নিজের পরিবারের স্বার্থ বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের সম্মান ও নিয়মনীতি ভুলুণ্ঠিত করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এছাড়া তিনি আরও বলেন, ৪৮৮তম সিন্ডিকেটে সহায়ক ও সাধারণ কর্মচারি নিয়োগ নীতিমালা উদ্দেশ্যমূলক ভাবে পরিবর্তন করে আবেদনের বয়সসীমা ৩০ থেকে ৩৫ বছর করেছেন। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরও বিধি মোতাবেক বোর্ড গঠন না করে নিকটাত্মীয়সহ অর্ধশতাধিক এডহক ও মাস্টাররোল নিয়োগ দিয়েছেন।

উপাচার্য স্বজনপ্রীতির মাধ্যমে যোগ্যপ্রার্থীদের বঞ্চিত করে তার স্ত্রীর ভাগনে সাখাওয়াত হোসেন টুটুলের স্ত্রী ও পরিবহণের প্রশাসক এফ এম আলী হায়দারের স্ত্রীকে স্কুলের শিক্ষক এবং ক্যাফেটেরিয়ার প্রশাসক মো. সিরাজুল স্ত্রীকে মহিলা হলের আবাসিক শিক্ষক পদে নিয়োগ দেন। এছাড়া উপাচার্য যোগ্যতা সম্পন্ন শিক্ষক থাকা সত্ত্বেও বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামের পরিচালক হিসেবে সংশ্লিষ্ট বিষয়ে কোনো ধরনের অভিজ্ঞতা ছাড়াই তার বন্ধু প্রফেসর আব্দুল মজিদকে নিয়োগ দিয়েছেন।

সংবাদ সম্মেলনে বাংলা বিভাগের অধ্যাপক ড. শফিকুন্নবী সামাদী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এক্রাম উল্যাহ, আইন বিভাগের সভাপতি বিশ্বজিৎ চন্দ, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম সাউদ, শারীরিক শিক্ষা ও ক্রিয়া বিজ্ঞান বিভাগের সহকারী পরিচালক চঞ্চল প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.