রাজশাহী বিভাগের ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান পাবে ফ্রি ওয়াই-ফাই জোন

নিজস্ব প্রতিবেদক: আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে ইন্টারনেট একটি অন্যতম হাতিয়ার। তাই দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে ফ্রি ইন্টারনেট সুবিধা দিতে সরকার বদ্ধ পরিকর।

রাজশাহী বিভাগের ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানে পাবে ফ্রি ওয়াই-ফাই জোন। এছাড়া ৫৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ ও সিলেট বিভাগের ৩৩টি প্রতিষ্ঠান রয়েছে।

গতকাল রোববার সচিবালয়ে ডাক ও  টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ ওয়াই-ফাই জোনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ৫৮৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ব্রডব্যান্ড (উচ্চগতি) ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। পর্যায়ক্রমে  বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং এরপর স্কুলসহ অন্যান্য সকল শিক্ষা প্রতিষ্ঠানেও ওয়াই-ফাই চালু করা হবে। ‘প্রথম এক বছর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ১০ এমবিপিএস বা প্রয়োজনমত তার অধিক বিনা মূল্যে ব্যান্ডউইথ সরবরাহ করা হবে। চলতি বছরের জুনের মধ্যে প্রকল্পটির বাস্তবায়ন শেষ হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি টাকা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.